২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার

 

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৩৪ লাখ

আপডেট: মে ২১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ ডেস্ক :  বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের ভয়াবহতা বেড়েই চলেছে। এখন পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৬ কোটি ৫৮ লাখ ৪২ হাজার ৫৯৯ জন। আর এতে মারা গেছেন ৩৪ লাখ ৪৪ হাজার ৬৫৬ জন। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে বিশ্বে ১৩ হাজার ৩২ জন মারা গেছেন। একই সময়ে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন ৬ লাখ ৫১ হাজার ৬৮৪ জন।

শুক্রবার (২১ মে) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছেন মোট ১৪ কোটি ৬৫ লাখ ২৫ হাজার ৪২ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৩৮ লাখ ৩৩ হাজার ১৮১ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২ হাজার ৬১৬ জনের। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৭৩ লাখ ৫৮ হাজার ৬৫১ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় এরপরই রয়েছে ভারত। বেশকিছু দিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। ভারতে এখন পর্যন্ত দুই কোটি ৬০ লাখ ৩০ হাজার ৬৭৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে দুই লাখ ৯১ হাজার ৩৬৫ জনের। আর সুস্থ হয়েছেন দুই কোটি ২৭ লাখ ৫ হাজার ৯০১ জন।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক কোটি ৫৮ লাখ ৯৮ হাজার ৫৫৮ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৪৪ হাজার ৩৯১ জনের। আর সুস্থ হয়েছেন এক কোটি ৪৩ লাখ ৮৫ হাজার ৯৬১ জন।

তালিকার পরবর্তী অবস্থানে থাকা দেশগুলো হলো- চতুর্থ ফ্রান্স, পঞ্চম তুরস্ক, ষষ্ঠ রাশিয়া, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম ইতালি, নবম জার্মানি এবং দশম স্পেন।

করোনা সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। দেশে এখন পর্যন্ত সাত লাখ ৮৫ হাজার ১৯৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১২ হাজার ২৮৪ জনের। সেরে উঠেছেন সাত লাখ ২৭ হাজার ৫১০ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। চীনে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।

করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে গত বছরের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত বছরের ২ ফেব্রুয়ারি চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network