২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

 

চলতি মৌসুমে নওগাঁয় ২ লাখ হেক্টর জমিতে আমন চাষ

আপডেট: আগস্ট ৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আমিনুল জুয়েল, নওগাঁ থেকে: উত্তরবঙ্গের খাদ্য উদ্বৃত্ত জেলা হিসেবে পরিচিত নওগাঁয় চলতি মৌসুমে ২ লাখ হেক্টর জমিতে রোপা-আমন ধান চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।  ইরি-বোরো মৌসুমে ধানের ফলন বেশিসহ ন্যায্য দাম পেয়ে খুশি এই অঞ্চলের চাষিরা। তাই এ জেলার কৃষকরা এখন আমন চাষে ঝুঁকছেন।

তবে, এবছর জেলার কয়েকটি উপজেলায় বন্যা দেখা দেওয়ায় আমন চাষে অনেক কৃষককেই চিন্তায় পরতে হয়েছে। এখনও অনেক এলাকায় বন্যার পানি জমে আছে।  জেলার বন্যার্ত কিছু এলাকা ছাড়া মাঠে মাঠে আমন ধান রোপণ প্রায় শেষের দিকে।  সময়মত  বৃষ্টি আর আবহাওয়া অনুকূলে থাকায় জমি চাষ এবং বীজতলা থেকে চারা উত্তোলন করে চারা রোপণে এখন ব্যস্ত সময় পার করছেন চাষিরা।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি মৌসুমে জেলার ১১ উপজেলায় ১ লাখ ৯৭ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হবে। এরমধ্যে-নওগাঁ সদরে হাইব্রিড জাতের ৯৫ হেক্টর, উফশী জাতের ৮ হাজার ৬৬০ হেক্টর ও স্থানীয় জাতের ৯৯৫ হেক্টরসহ মোট ৯ হাজার ৭৫০ হেক্টর জমিতে আমন চাষ করা হবে। রাণীনগরে হাইব্রিড জাতের ১০ হেক্টর, উফশী ১৭ হাজার ৮৩০ হেক্টর ও স্থানীয় জাতের ২৪৫ হেক্টরসহ মোট ১৮ হাজার ৮৫ হেক্টর। আত্রাইয়ে হাইব্রিড ৫ হাজার হেক্টর, উফশী ৩ হাজার হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ১২৫ হেক্টরসহ মোট ৫ হাজার ১৩০ হেক্টর।

আর বদলগাছীতে হাইব্রিড ১০ হেক্টর, উফশী ১২ হাজার ২৬০ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫০০ হেক্টরসহ মোট ১৩ হাজার ৭৭০ হেক্টর। মহাদেবপুরে হাইব্রিড ১০ হেক্টর, উফশী ১৮ হাজার ২৫ হেক্টর ও স্থানীয় জাতের ১০ হাজার ৩০০ হেক্টরসহ মোট ২৮ হাজার ৩৩৫ হেক্টর। পত্নীতলায় হাইব্রিড ২০ হেক্টর, উফশী ২৫ হাজার ৪৩০ হেক্টর ও স্থানীয়  ৩ হাজার হেক্টরসহ মোট ২৮ হাজার ৪৫০ হেক্টর।

এছাড়া ধামইরহাটে হাইব্রিড ৭৫ হেক্টর, উফশী ১৯ হাজার হেক্টর ও স্থানীয় ৭১৫ হেক্টরসহ মোট ১৯ হাজার ৭৯০ হেক্টর। সাপাহারে হাইব্রিড ৫ হেক্টর, উফশী ১০ হাজার ২০ হেক্টর ও স্থানীয় ২ হাজার ৫০ হেক্টরসহ মোট ১২ হাজার ৭৫ হেক্টর। পোরশায় হাইব্রিড ৫ হেক্টর, উফশী ১৫ হাজার ৪২০ হেক্টর ও স্থানীয় ১ হাজার ২৭০ হেক্টরসহ মোট ১৬ হাজার ৬৯৫ হেক্টর।

এদিকে, মান্দায় হাইব্রিড ১০ হেক্টর, উফশী ১৩ হাজার ২৮৫ হেক্টর ও স্থানীয় ২ হাজার ৪৬০ হেক্টর।  নিয়ামতপুরে হাইব্রিড ৫ হেক্টর, উফশী ২৫ হাজার ২৪০ হেক্টর ও স্থানীয় ৪ হাজার ৪২০ হেক্টরসহ মোট ২৯ হাজার ৬৬৫ হেক্টর জমিতে আমন ধান রোপণ করা হবে।

এ ব্যাপারে নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ড. রবিআহ নূর আহমেদ বলেন, চলতি মৌসুমে হাইব্রিড জাতের ২৫০ হেক্টর, উন্নত ফলনশীল উফশী জাতের ১ লাখ ৬৮ হাজার ১৭০ হেক্টর এবং স্থানীয় জাতের ২৯ হাজার ৮০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এবছর জেলায় প্রায় ৬ লাখ এক হাজার ৭৮০ মেট্রিক টন চাল উৎপাদন হওয়ার সম্ভবনা রয়েছে জানিয়ে তিনি বলেন, উৎপাদিত চালের আকার অনুযায়ী হাইব্রিড প্রতি হেক্টরে চার দশমিক পাঁচ মেট্রিক টন, উফশী প্রতি হেক্টরে তিন দশমিক ২৩ মেট্রিক টন এবং স্থানীয় ধানের প্রতি হেক্টরে এক দশমিক ৯৮ মেট্রিক টন পাওয়া যাবে। চাল উৎপাদনের মধ্যে-হাইব্রিড জাতের চাল এক হাজার ১৩ মেট্রিক টন, উফশী জাতের চাল পাঁচ লাখ ৪৩ হাজার ১৮৯ মেট্রিক টন এবং স্থানীয় জাতের চাল ৫৭ হাজার ৫৭৮ মেট্রিক টন হবে বলে ধারণা করা হচ্ছে।

 

নেক্সটনিউজ/জেআলম

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network