২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

 

টাঙ্গাইলের কালিহাতীতে ইরিধানে বিষ প্রয়োগের অভিযোগ

আপডেট: এপ্রিল ১৭, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

মনিরুজ্জামান মতিন,কালিহাতী : টাঙ্গাইলের কালিহাতীতে পূর্ব শত্রুুতার জের ধরে এক কৃষকের ইরি ক্ষেতে বিষ প্রয়োগের মাধ্যমে ধান ক্ষেত ধ্বংশ করার অভিযোগ পাওয়া গেছে ।

গতকাল রবিবার ভুক্তভোগী কৃষক প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগের বিবরনও এলাকা ঘুরে জানা যায়, টাঙ্গাইলের কালিহাতী উপজেলার দক্ষিণ চামুরিয়া গ্রামের জিহাদি প্রামানিকের ছেলে কৃষক আবুল কালাম আজাদের বানিয়াফৈর মৌজায় ২৭শতাংশ জমি চাষ করে কোন রকম জীবিকা নির্বাহ করে আসছে। চকে সকল ধান ক্ষেত ঠিকঠাক থাকলেও কৃষক আবুল কালাম আজাদ ১৫ এপ্রিল সকালে চকে ইরিধান ক্ষেতে গেলে দেখে, তার ক্ষেতের ধান হঠাৎ করে মরে গেছে।
ভুক্তভোগী আবুল কালাম আজাদ জানান, আমাদের গ্রামে আব্দুল মালেক ও নূরুল ইসলামের নেতৃত্বে দুইবার আমার ক্ষেত থেকে জোর করে ধান ও গম কেটে নিয়ে যায়। এর আগে আমাদের পুকুরে বিষ মেরেছিলো। এবার রাতে বিষ মেরে আমার ধানক্ষেতে সর্বনাশ করেছে। স্থানীয় এক ভ্যান চালক জানান, গ্রামের অনেক লোককে মারপিট করেছে। তাদের ভয়ে আমরা প্রতিবাদ করতে সাহস পাইনা।

এ ব্যাপারে তথ্য সংগ্রহ করতে গেলে একে একে গ্রামবাসী প্রতিবাদ করতে থাকে। বেড়িয়ে আসে মালেক ও নূরুলের কাহিনী। তাদের  হাতে নির্যাতনের শিকার হয়েছেন এমন মানুষ গুলো প্রতিবাদ করতে থাকেন ভুক্তভোগী দশ /বারটি পরিবার। তারা হলেন একই গ্রামের আনোয়ার (৩৫), তোফাজ্জল হোসেন ভুট্টো( ৪০) মৃত তোতা প্রামানিক, আবুল কালাম আজাদ (৫৫), সাজেদা( ৪০), সুফিয়া বেগম( ৬৫), আফাজ উদ্দিন( ৬০) রেখা বেগম (৩৫) রূপবান বেগম (৬০) কবুরী আক্তার( ১৮) জাহাঙ্গীর আলম (৪৬)। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যাক্তি জানান, মালেক ও নূরুলের  দাপটে কেউ মুখ খুলতে পারে না।  এই গ্রামের প্রায় ২০/ ২৫ জনকে মারপিট করেছেন। কেউ পংগু হয়েছেন কেউ মারা গেছেন। আবার কেউ গ্রাম ছাড়া হয়ে আছেন।

ভুক্তভোগী আনোয়ার ও তোফাজ্জল জানান, কমপক্ষে দশ বারটি পরিবার বার বার মারলেও কোন বিচার পাইনি। ওদের বিচার কেউ করতে পারবে না এক মাত্র আল্লাহ ছাড়া।

এব্যাপারে কালিহাতি উপজেলা নির্বাহী অফিসারকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, বিষয়টি আমি কেবল অভিযোগ পেলাম।  তবে গুরুত্ব সহকারে আমি দেখবো। উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন বলেন,আমি ওই ইউনিয়নের উপসহকারী বেলাল সাহেবকে পাঠিয়ে ধানগাছ কেটে এনেছি। দেখি পরিক্ষা করলে বুঝা যাবে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network