২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

 
শিরোনাম
টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ‘স্বাধীনতা পুরস্কার-২০২৪’ পেয়েছেন ১০ বিশিষ্ট ব্যক্তি টাঙ্গাইলের কালিহাতীতে স্বাধীনতা দিবস উদযাপন কালিহাতীর সাংবাদিক হারুন গুরুতর অসুস্থ টাঙ্গাইলে গভীর রাতে পুলিশের হানা।। ১০ জুযাড়ী গ্রেফতার পানি বিপর্যয়ের আশংকা ।। ২০৩০ সালে হারিয়ে যাবে শতভাগ নিম্নাঞ্চল নেক্সটনিউজে সংবাদ প্রকাশ, মন্দির মেরামতের আশ্বাস।।  কালিহাতীর ইউএনওকে সাধুবাদ ধরেরবাড়ী মুসলিম হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন।। বাবুল আহম্মেদের মনোনয়ন দাখিল কালিহাতীতে বালিবাহী ট্রাকের ধাক্কায় কালিমন্দির চুরমার।।ক্ষুব্ধ হিন্দুসম্প্রদায়

সোহাগের পুস্তক সমালোচনা : তবুও অপেক্ষা

আপডেট: নভেম্বর ২৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

            তবুও অপেক্ষা 

…………..জামাল উদ্দিন

তোফাজ্জল হোসেন সোহাগ : সেদিন পড়ন্ত বিকেলে টাঙ্গাইলের এলজিইডি’র পাশে, লেকের ধারে ক্ষুদেকায় বটের ছায়ায় দেখা হয় অগ্রজপ্রতীম জনাব জামাল উদ্দিন জামাল ভাইয়ের সাথে।শুরু হয় এক মনোজ্ঞ আলাপচারিতা। এজেন্ডাহীন কথোপকথন বাধভাঙা স্রোতের মত অবিরাম চলতে থাকে। এ যেন শেষ হবার নয়। মধুময় এ আড্ডার মাঝ পথে তিনি আমাকে উপহার দেন তাঁর ষষ্ঠ গ্রন্থ- “তবুও অপেক্ষা”।

গুল্পগুচ্ছের আঁড়ালে এক জীবন্ত উপন্যাস। নানা ব্যস্ততার মধ্যেও বইটির গল্প- ” অসম প্রেম থেকে দু’জনার দুটি পথ” পড়ে শেষ করলাম।

আমি লেখককে বললাম ” গুরু, আপনি তো কথাগুলো জীবনের শতভাগ বাস্তবতার নির্যাস থেকে সংকলন করেছেন।কেন এটি উপন্যাস হলো না”? তিনি এর যথার্থ উত্তর দিতে পারলেননা।
সত্যি কথা হচ্ছে বইটির প্রতিটি আত্নকল্প এতটাই জীবন্ত যে, প্রত্যেকের জীবনের গল্পের সাথে হুবহু মিলে যায়। প্রতিটি অনুগল্প পড়ার পরেও এর আবেদন থেকে যায় আনুপাতিকভাবে। একদম নাটকীয় কায়দায় বইটি রচনা ও সম্পাদিত হয়েছে।এক একটি গল্প হতে পারে এক একটি সিনেমা।একটি রোমান্টিক নাটক বা নাটিকা। সর্বোপরি একজন ক্ষুদ্র পাঠক হিসেবে” তবুও অপেক্ষা” পাঠে আমি মুগ্ধ।
আগামিতে আপনার দ্বারা নতুন কোনো দিগন্তের দ্বার উন্মোচিত হবে সেই অপেক্ষায় রইলাম।প্রিয় কলম কারিগর, এভাবে হাজার বছর বেঁচে থাকুন পাঠকের অন্তরে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network