২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

 
শিরোনাম
টাঙ্গাইলে সাপ্তাহিক সমাজচিত্র’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ‘স্বাধীনতা পুরস্কার-২০২৪’ পেয়েছেন ১০ বিশিষ্ট ব্যক্তি টাঙ্গাইলের কালিহাতীতে স্বাধীনতা দিবস উদযাপন কালিহাতীর সাংবাদিক হারুন গুরুতর অসুস্থ টাঙ্গাইলে গভীর রাতে পুলিশের হানা।। ১০ জুযাড়ী গ্রেফতার পানি বিপর্যয়ের আশংকা ।। ২০৩০ সালে হারিয়ে যাবে শতভাগ নিম্নাঞ্চল নেক্সটনিউজে সংবাদ প্রকাশ, মন্দির মেরামতের আশ্বাস।।  কালিহাতীর ইউএনওকে সাধুবাদ ধরেরবাড়ী মুসলিম হাই স্কুল এন্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন।। বাবুল আহম্মেদের মনোনয়ন দাখিল কালিহাতীতে বালিবাহী ট্রাকের ধাক্কায় কালিমন্দির চুরমার।।ক্ষুব্ধ হিন্দুসম্প্রদায়

প্রত্নতত্ত্ববিদ অধ্যাপক ড.শাহনাওয়াজের চোখ দিয়ে দেখুন ঢাকার ইতিহাস

আপডেট: মে ২৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ প্রতিবেদক :   ঢাকা বাংলাদেশের প্রাচীনতম শহর গুলোর মধ্যে অন্যতম। যেখানে বসবাস প্রায় ৯ কোটি লোকের ।জীবন জীবিকা ও অন্যান্য প্রয়োজনের তাগিদে ঢাকামুখী মানুষের বিচরণ অবাধ। এটি আমাদের প্রাণের শহর ।এ পর্যন্ত পাওয়া বিভিন্ন ঐতিহাসিক তথ্য সূত্রের আলোকে ঢাকা শহরের ইতিহাস আমরা সকলেই কম বেশি জানি।

কিন্তু এই ঢাকা শহরকে নিয়ে প্রত্নতাত্ত্বিকরা শুরু করেছেন নতুন গবেষণা। যার আলোকে নতুন তথ্যসূত্রে নিয়ে হয়ত কিছুটা নতুনভাবে জানা যাবে ঢাকার ইতিহাস। এই প্রয়াসে বাংলাদেশ আর্কিওলজি প্রকাশ করতে যাচ্ছে প্রতি  রবিবার এবং বৃহস্পতিবার এর ধারাবাহিক তথ্যচিত্র।

যেখানে অনবদ্য উপস্থাপনার মাধ্যমে পুরো বিষয়টিকে তুলে ধরবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সম্মানিত শিক্ষক অধ্যাপক ড. এ কে এম শাহনাওয়াজ।

এই মহান পুরুষের জন্ম নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় ১৯৬০ সালের ১৬ ফেব্রুয়ারি । পৈত্রিক নিবাস বিক্রমপুরের টঙ্গীবাড়ি উপজেলায়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগ থেকে ১৯৮২ ও ১৯৮৩ সালে যথাক্রমে প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট থেকে ফারসি ভাষায় সার্টিফিকেট কোর্স সম্পাদন করেন ১৯৮৫ সালে। ফোর্ড ফাউণ্ডেশনের বৃত্তি নিয়ে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে পিএইচ. ডি ডিগ্রি অর্জন করেন। সত্তর ও আশির দশকে ‘শাহনাজ কালাম’ লেখক নামে ছড়া ও গল্প লিখিয়ে হিসেবে পরিচিত হলেও পেশা জীবনে এসে বিশেষ মনোযোগ নিবদ্ধ করেন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠক্রম ভিত্তিক গ্রন্থ রচনা, শিল্প-সংস্কৃতি এবং প্রত্নতত্ত্ব বিষয়ক গ্রন্থ ও প্রবন্ধ লেখায়। ড. শাহনাওয়াজ সম্পাদিত ও রচিত গ্রন্থের সংখ্যা অর্ধ


শতাধিক। তাঁর রচিত প্রায় সমসংখ্যক গবেষণা প্রবন্ধ দেশ ও বিদেশের জার্নালে প্রকাশিত হয়েছে। ড. শাহনাওয়াজের উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ হচ্ছে- বিশ্বসভ্যতা প্রাচীনযুগ, বিশ্বসভ্যতা মধ্যযুগ, ভারত উপমহাদেশের ইতিহাস-৩ খণ্ড, বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য, মুদ্রায় ও শিলালিপিতে মধ্যযুগের বাংলার সমাজ-সংস্কৃতি, ঢাকাঃ ইতিহাস ও ঐতিহ্য, ভাষা আন্দোলনঃ পরিপ্রেক্ষিত ও ইতিহাস, মুক্তিযুদ্ধঃ ১৯৭১-হাজার বছরের উত্তরাধিকার, ত্রয় জ্যোতির্ময়-শেখ মুজিব, বঙ্গবন্ধু, জাতিরপিতা, বুড়ো আর বুদ্ধের গল্প, প্রাচীন পৃথিবী, মজার ইতিহাস, মোগল মহলে, বড়মানুষের গল্প-কিশোরদের বঙ্গবন্ধু, ৩ খণ্ডে আমার বাংলাদেশ, ছোটদের জন্য লেখা ৮ খণ্ডে রঙ্গীন বিশ্বসভ্যতা সিরিজ।

সুতরাং ঢাকাকে নতুন করে জানতে স্যারের সঙ্গে চোখ রাখুন বাংলাদেশ আর্কিওলজি তে প্রচারিত তথ্যচিত্রে । এর জন্য নিম্নের লিংকটিকে জয়েন করতে পারেন।

https://youtube.com/channel/UCmZZkoLAI3YK4WCc0x04O0w

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network