২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

 

পাঠপ্রতিক্রিয়া : কবি মাহমুদ কামালের গল্পগ্রন্থ ” এলাচিপুরের সেই লোক “

আপডেট: মে ২০, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

 

পাঠপ্রতিক্রিয়া : কবি মাহমুদ কামালের গল্পগ্রন্থ ” এলাচিপুরের সেই লোক “

…..কাশীনাথ মজুমদার পিংকু 
#######################

 

সাহিত্যের পাঠকদের কাছে মাহমুদ কামাল নামটি বললে একটু দ্বিধায় পড়তে হয়। বাংলাসাহিত্যে কামাল নামে অনেক কবি লেখকই আছেন। একটু ঘুড়িয়ে বললে কামাল মাহমুদও দেশের বড় মাপের একজন লেখক। তবে কবি মাহমুদ কামাল বললে দুই বাংলার সাহিত্যমোদীদের কাছে আর নতুন কোন পরিচয় দেবার প্রয়োজন আছে বলে মনে হয় না। ঘাটাইল জি বি জি বিশ্ববিদ্যালয় কলেজের অবসরপ্রাপ্ত বাংলার অধ্যাপক আবু হেনা মোস্তফা কামাল-ই কবি মাহমুদ কামাল। একজন দক্ষ সংগঠক হিসেবেও সবমহলে সমানভাবে সমাদৃত তিনি।

“এলাচিপুরের সেই লোক ” ২০১৪ সালের একুশে বইমেলায় প্রকাশিত কবি মাহমুদ কামালের দ্বিতীয় গল্পগ্রন্থ, যার প্রকাশক সাহিত্যদেশ নামের একটি অভিজাত প্রকাশনী সংস্থা। এর আগে ১৯৯১ সালে ” গৃহপরিচালিকার গৃহভৃত্য ” নামে কবির অারও একটি গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। যদিও সেটি পড়ার সৌভাগ্য আমার এখনো হয়ে উঠেনি। অনেক বছর আগেই কবিতা আবৃত্তি প্রতিযোগীতায় প্রথম হয়ে পুরষ্কার পেয়েছিলাম “এলাচিপুরের সেই লোক” গ্রন্থটি। অবসর সময়ে পড়ে কবি বা সংগঠক হিসেবে নয়, আবিস্কার করার চেষ্টা করলাম “একজন গল্পলেখক” মাহমুদ কামাল -কে।

বাংলা ছোটগল্প যে রবীন্দ্রনাথ ঠাকুরের “ছোটপ্রাণ ছোট ব্যাথা / ছোট ছোট দুঃখ কথা ” – তা আবারও নতুন করে উপলব্ধি করলাম। কবি মাহমুদ কামালের শব্দশৈলী,কবিতার শরীর গঠনে উপমা অথবা চিত্রকল্পের ব্যবহার, রুপ রস, প্রকৃতির বৈচিত্রতা কবিতাপ্রেমীদের কাছে কবি মাহমুদ কামালকে নিয়ে গেছে এক অনন্য উচ্চতায়। কিন্তু একজন গল্পলেখক হিসেবে তাঁর ভাষা-প্রকরণ-অনুষঙ্গ অথবা গল্পবয়ন কী কবিতার থেকে কোন অংশে কম? – জানতে চাইলে পাঠক নিঃসন্দেহে “ডিম আগে না মুরগী আগে”-এ প্রশ্নের উত্তরের মতই ঘুর্ণিপাকে পড়বে।

আসা যাক, “এলাচিপুরের সেই লোক” গল্পগ্রন্থটির কথায়। বিষয়বৈচিত্রের ভিন্নতায় গ্রন্থটিতে রয়েছে মোট আটটি ছোট ছোট গল্প। একবার পড়া শুরু করলে একদমে শেষ করা যায় প্রতিটি গল্পই। “এলাচিপুরের সেই লোক “গল্পে মোখলেস নামক “বিটকাল” চরিত্রটি পাঠককে এক আলাদা ভাবনার জগতে নিয়ে যায়। গল্পটা শেষও হয় রহস্যময়তার মধ্য দিয়েই। ” ইয়াকুব মেকারের ওষুধ” গল্পটি পাঠ করলে আমরা খুঁজে পাই এক রোমান্টিক মাহমুদ কামালকে। গল্পের রোমান্টিকতা ও নাটকীয়তা আশির দশকের উত্তম-সুচিত্রার প্রেমকাহিনীও যেন হার মানায়।

এক লম্পটের দার্শনিকতা , সুন্দরের অপমৃত্যু, চলার পথে মিষ্টান্ন ভান্ডার অথবা ক্লাইভের পতন শিরোনামে গল্পগুলোও আমাদের চলমান হতাশাগ্রন্থ সমাজ ব্যবস্থার বাস্তব প্রতিফলন যা অতি সহজেই সাদা কাগজে পেন্সিলে অাঁকা সরলরেখার মতই পাঠকের মনে রেখাপাত করে।

“রাসেলের ভুলশুদ্ধ” শিরোনাম গল্পে রাসেল ও নাজমার চরিত্রের মধ্য দিয়ে আমাদের জীবনের ভুল শুধরে নেওয়ার যে শিক্ষা লেখক দিয়েছেন তা কী শুধুই লেখকের সামাজিক দায়বদ্ধতা? না কী নিছকই পাঠককে সাহিত্যরসে তৃপ্ত করা- এই তর্কে যাবো না। তবে ভুলে ভুলে শুদ্ধ হওয়ার শিক্ষা ছোটবেলায় বীজগনিতে শিক্ষা নেওয়া মাইনাসে মাইনাসে প্লাস হওয়ার শিক্ষা থেকেও অনেক গুরুত্বপূর্ণ। এখানে নিঃসন্দেহে তিনি সফল।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মত কবি মাহমুদ কামালও আপন মনের মাধুরী মিশিয়ে রচনা করছেন “আপনমনের মাধুরী” গল্পের আলেয়া ভাবী অথবা সুনীতা বৌদির চরিত্রটি। গল্পের কাহিনীটি যেমন চমৎকার তেমনি গল্পের ভাষা এবং চরিত্রগুলি রচনার ক্ষেত্রেও আমরা এক ভিন্ন মাহমুদ কামালকে আবিস্কার করি।

কবি মাহমুদ কামালের ছোটগল্প পড়ে অামি কথাশিল্পী মাহমুদ কামালকে খুঁজি যেখানে তাঁর কবিসত্ত্বা এবং লেখকসত্ত্বা গঙ্গা-পদ্মার মত একই মোহনায় এসে মিশে যায়। জয় হোক কবি মাহমুদ কামালের, জয় হোক কথাশিল্পী মাহমুদ কামালের।

লেখক :কাশীনাথ মজুমদার পিংকু
ছড়াকার ও কলেজ শিক্ষক
এলেঙ্গা- টাঙ্গাইল।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network