৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

 

কোভিড ১৯- মৃত্যুর দুয়ার থেকে ফিরলেন ১১ লাখ মানুষ

আপডেট: মে ৩, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ ডেস্ক : বৈশিক কোভিড-১৯ ভাইরাসে মৃত্যুর সংখ্যা বাড়ছে দিন দিন। আক্রান্তও নিয়ন্ত্রণে আসছে না কিছুতেই। করোনা পরিস্থিতিতে বিশ্ব মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। যারাই করোনায় আক্রান্ত হয়েছেন, তারা যেন মৃত্যুর স্বাদ কিছুটা হলেও উপলব্ধি করেছেন।

করোনায় আক্রান্ত হয়েও মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন বিশ্বের ১১ লক্ষাধিক মানুষ। এদের মধ্যে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানও রয়েছেন। করোনাজয়ী ব্র্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জানসন জানিয়েছেন, তার মৃত্যুর ঘোষণার প্রস্তুতি নিয়ে রেখেছিলেন ডাক্তাররা। লিটার লিটার অক্সিজেন দেয়া হয়েছে।

কোভিড ১৯- প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রোববার সকাল ১০টা পর্যন্ত করোনায় মৃত্যুর মিছিলে যোগ দিয়েছেন ২ লাখ ৪৪ হাজার ৭৮০ জন।

প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত ৩৪ লাখ ৮৪ হাজার ৪৪৩ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে বর্তমানে ২১ লাখ ২৯ হাজার ৬৪১ জন চিকিৎসাধীন এবং ৫০ হাজার ৮৫৮ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ১১ লাখ ৮ হাজার ৮২২ জন সুস্থ হয়ে উঠেছেন।

করোনাভাইরাসজনিত কোভিড ১৯-এ সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে মৃত্যুর সংখ্যা যেমন বেশি, তেমনি সেরে ওঠা মানুষের সংখ্যাও বেশি। এই রোগ থেকে যুক্তরাষ্ট্রে সেরে উঠেছে এক লাখ ৬১ হাজার ১১২ জন, স্পেনে এক লাখ ৪৬ হাজার ২৩৩, ইতালিতে ৭৯ হাজার ৯১৪, চীনের মূল ভূখণ্ডে ৭৭ হাজার ৭১৩, ইরানে ৭৭ হাজার ৩৫০ এবং ফ্রান্সে ৫০ হাজার ৫৬২ জন সুস্থ হয়ে উঠেছে।

এ ছাড়া তুরস্কে ৫৮ হাজার ২৫৯ জন, সুইজারল্যান্ডে ২৪ হাজার ২০০, কানাডায় ২৩ হাজার ৮০১, অস্ট্রিয়ায় ১৩ হাজার ১৮০, বেলজিয়ামে ১২ হাজার ২১১, দক্ষিণ কোরিয়ায় ৯ হাজার ১২৩, অস্ট্রেলিয়ায় পাঁচ হাজার ৭৮৯ ও মালয়েশিয়ায় চার হাজার ৩২৬ জন সুস্থ হয়ে উঠেছে। উল্লেখ্য, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম দেখা দেয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network