৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

 

উপসর্গ নেই মায়ের : করোনা আক্রান্ত হয়ে জন্মালো শিশু

আপডেট: এপ্রিল ১৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ ডেস্ক : মায়ের শরীরে করোনার কোন উপসর্গ পাওয়া যায়নি কিন্তু শিশু জন্মেছে করোনা নিয়েই। দক্ষিণ আমেরিকার দেশ পেরুতে ১৫ এপ্রিল প্লাসেন্টার (গর্ভের ফুল) মাধ্যমে করোনায় আক্রান্ত ওই শিশুর জন্ম হয়।

জানা গেছে, করোনা নিয়ে শিশুর জন্ম হওয়া এটাই প্রথম ঘটনা নয়। এর আগে যুক্তরাজ্যে মায়ের গর্ভ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এক শিশুর জন্ম হয়েছে। দেশটির ময়োবম্বা শহরের আল্টো মায়ো হাসপাতালে জন্ম নেয়া শিশুটির শারীরিক অবস্থা ভালো ছিল। মা ও শিশুটিকে হাসপাতালে কোয়ারেন্টাইনে আছেন। এছাড়া এই দুই-এক সপ্তাহে ওই মায়ের কাছাকাছি যেসব আত্মীয়-স্বজন এসেছিলেন তাদের স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে।

পেরুর আঞ্চলিক স্বাস্থ্য সংস্থার পরিচালক আলভারো বরদালেজ বলেন, আলভারো বরদালেজ বলেন, ওই শিশুর মা সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করতে আসেন। সন্তান জন্ম দেয়ার আগে তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে। কিন্তু ওই মায়ের শরীরে করোনার কোনো উপসর্গ ছিল না।

তিনি আরো বলেন, মা ও শিশুর শারীরিক অবস্থা স্থিতিশীল। তারা ভালো আছে। বয়স অনুযায়ী শিশুটির ওজন ভালো। সে তার মায়ের দুধ পান করছে।

বরদালেজ জানান, করোনাভাইরাস আক্রান্ত প্রথম শিশু জন্ম হওয়ার ঘটনা পেরুতে এটাই প্রথম এবং বিশ্বের মধ্যে দ্বিতীয়। এর আগে গত মাসে যুক্তরাজ্যে মায়ের গর্ভ থেকে প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এক শিশুর জন্ম হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network