১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

 

করোনা : মসজিদে নববিতে রমজান মাসে ইফতারের আসর বন্ধ রাখার সিদ্ধান্ত

আপডেট: এপ্রিল ১৬, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আসন্ন রমজান মাসে সৌদি আরবের মদিনায় অবস্থিত মসজিদে নববীতে ইফতারির আসর বাতিল করা হয়েছে। মসজিদে নববী কর্তৃপক্ষ এ ঘোষণা দেন।

সৌদি আরবে বহুল প্রচারিত আরবি দৈনিক ‘ওকাজে’ এ সম্পর্কিত সংবাদ প্রকাশ করে।। সংবাদে মসজিদে নববী কর্তৃপক্ষের বরাত দিয়ে উল্লেখ করা হয়, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রকোপ দিন দিন বাড়ছে। তাই সতর্কতামূলক আসন্ন রমজান মাসে ইফতারের আসর বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মসজিদ কর্তৃপক্ষ বিশ্ব মুসলিমদের উদ্দেশে বলেন, ‘হে আমার ভাইয়েরা! আমরা আজ মহামারি করোনার মহা দুর্যোগের শিকার। এই রমজান, রহমতের মাস, বরকতের মাস। কিন্তু আপনাদের দুঃখের সঙ্গে জানাচ্ছি, আসন্ন রমজান মাসে (১৪৪১ হিজরির) আপনারা ইফতারি সরবরাহ এবং আয়োজন থেকে বিরত থাকবেন। ইফতার করতে না আসার জন্য অনুরোধ রইল। সকলের স্বাস্থ্য সুরক্ষার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উল্লেখ্য, প্রতিবছর রমজানের সময় সৌদি আরবে সবচেয়ে বড় ইফতারির আসর বসে মদিনা শরীফে। ১৭ লাখ স্কয়ার ফুটের এক বিশাল মসজিদ কমপ্লেক্স। এই মসজিদে সাধারণ সময়ে একসঙ্গে ৬ লাখ লোক নামাজ আদায় করতে পারেন। হজ এবং ঈদের সময় যা কোটি ছাড়িয়ে যায়। রমজানের মাসব্যাপী এ ইফতারির আসরে প্রতিদিন অংশ নেন ৩-৫ লাখ নারী-পুরুষ। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ধর্মপ্রাণ মানুষ অংশগ্রহণ করেন এই ইফতারের আসরে।

এছাড়াও পুরো সৌদি আরবেজুড়ে ইফতারির আসর বসে। দেশটি বড় বড় কোম্পানি থেকে শুরু করে যার যার সামর্থ্য অনুযায়ী রোজাদারদের ইফতার করানোর জন্য সবাই আত্মনিয়োগ করে। রমজান মাসে সৌদি আরবের বিভিন্ন মসজিদে তাবু স্থাপন করে রোজাদারদের জন্য ইফতারির ব্যবস্থা করা হয়। মসজিদ ছাড়াও রোজাদারদের আনাগোনা হয় এমন সম্ভাব্য স্থানে বিনামূল্যে ইফতারির আয়োজন করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network