২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

 

প্রথম ফিরতি হজ ফ্লাইট ঢাকায়

আপডেট: আগস্ট ১৭, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
নেক্সট নিউজ প্রতিবেদকঃ গেল মঙ্গলবার শেষ হয়েছে হজের সকল আনুষ্ঠানিকতা। আর শনিবার থেকে শুরু হয়েছে হাজিদের ফিরতি ফ্লাইট। তবে মক্কার বাংলাদেশ হজ ক্লিনিকে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে অসুস্থ হাজিদের ভিড়। রোগীদের ভিড় সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও হাসপাতালের কর্মচারীরা।

ফিরতি হজ ফ্লাইট চলবে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত। এই সময়ের মধ্যে বাংলাদেশের ১ লাখ ২৭ হাজার ৮০ হাজী দেশে ফিরবেন।

সৌদি আরবের মক্কায় হাজিদের চিকিৎসাসেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে বাংলাদেশ হজ মেডিক্যাল টিম। হজ মিশনের তথ্য অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত চিকিৎসা নিয়েছেন ৭৯ হাজার ২শ ৪৬ বাংলাদেশি। দীর্ঘ লাইন উপেক্ষা করেই চিকিৎসা নিচ্ছেন তারা। আর এবার হজ করতে গিয়ে পর্যন্ত মারা গেছেন ৮১ জন।

চিকিৎসা নিতে আসা হাজিদের বেশিরভাগই বয়সজনিত নানা রোগে আক্রান্ত। অনেকেই হজ পালন করতে গিয়ে আঘাত পেয়ে চিকিৎসা নিতে এসেছেন। হজ ক্লিনিকের চিকিৎসা সেবায় হাজীদের বেশিরভাগই খুশি, তবে ডায়াবেটিস ও অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা করতে না পারায় অসন্তোষ প্রকাশ করেছেন অনেকেই।

হাজিদের সেবা দিতে সাধারণ চিকিৎসকদের পাশাপাশি রয়েছেন কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক। গড়ে প্রতিদিন তিন থেকে চার হাজারের মত রোগী দেখছেন তারা। জটিল ও গুরুতর অসুস্থ রোগীদের ভর্তি রাখার ব্যবস্থাও রয়েছে এখানে।

তবে চিকিৎসাসেবায় কিছুটা সীমাবদ্ধতা থাকায় জটিল রোগীদের সৌদি আরবের সরকারি হাসপাতালে পাঠানো হয়।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, বাংলাদেশি হাজিদের বয়স তুলনামূলকভাবে বেশি হওয়ায় এবং সৌদি আরবে প্রচণ্ড গরম হওয়ায় অসুস্থ হচ্ছেন অনেকেই। আবার খাদ্যাভ্যাসের কারণেও অসুস্থ হচ্ছেন কেউ কেউ।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network