২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

 

‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কাজ করবে চীন’

আপডেট: জুলাই ৫, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
নেক্সট নিউজ প্রতিবেদকঃ

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়াই একমাত্র সমাধান। এমন মন্তব্য করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করবে চীন। বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে অংশীদার হওয়ারও আগ্রহ দেখিয়েছেন তিনি। সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকে এসব কথা বলেন শিজিনপিং। এ সময়, রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চীন সফরের শেষদিন সন্ধ্যায় ডানিউট স্টেট গেস্ট হাইজে চীনের রাষ্ট্রপতি শিজিংপিং এর সাথে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে বাণিজ্য, জলবায়ু, উন্নয়ন বিষয়ে ইতিবাচক আলোচনা হলেও সর্বাধিক গুরুত্ব পায় রোহিঙ্গা ইস্যু।  বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, রোহিঙ্গা সংকট সমাধানে একযোগে কাজ করার আশ্বাস দিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘(চীন)এক কথায় বলেছেন এটাকে দ্রুত সমাধান করতে হবে। আর ফেলে রাখা যাবে না। রোহিঙ্গারা যাতে মিয়ানমারে ফিরে যেতে পারে তার জন্য চীনা প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিশ্চিত করেছেন যে, চীন এ ব্যাপারে কাজ করে চলেছে এবং কাজ করে করে যবে।’

দু’দেশের বাণিজ্য ও বিনিয়োগ আরো সহজ ও অবাধ করতে এশিয়ার এই শীর্ষ দুই নেতার ফলপ্রসূ আলোচনা হয়েছে বলেও জানান পররাষ্ট্র সচিব।

এর আগে, গ্রেট হল অব পিপল এ চীনের ন্যাশনাল পিপল’স কংগ্রেসের চেয়ারম্যান লি ঝাং শু’র সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। বিকেলে তিয়েন আনমেন স্কয়ারে চীন বিপ্লবের বীরদের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network