২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

 

সব পর্যায়ে বাড়লো গ্যাসের দাম

আপডেট: জুন ৩০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
নেক্সট নিউজ প্রতিবেদকঃ

দেশের সব পর্যায়ে বাড়ানো হয়েছে গ্যাসের দাম। ফলে বাণিজ্যক,শিল্প, ক্যাপটিভ পাওয়ার, সার,বিদ্যুৎসহ সবক্ষেত্রেই বেড়েছে গ্যাসের দাম। আগামীকাল ১লা জুলাই থেকে গ্যাসের দাম বাড়ানোর এ সিদ্ধান্ত কার্যকর হবে।

আজ রবিবার, রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্ত জানানো হয়।

নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী আবাসিক ক্ষেত্রে এক চুলা গ্যাসের দাম ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা এবং দুই চুলার ক্ষেত্রে ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর মিটার যুক্ত চুলায় প্রতি ঘনমিটার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১২.৬০ টাকা। ৪০ টাকা থেকে বেড়ে ৪৩ টাকা করা হয়েছে সিএনজির প্রতি ঘনফুট গ্যাসের দাম।

এছাড়া শিল্প ও বিদ্যুত খাতেও বাড়ানো হয়েছে গ্যাসের দাম। এর মধ্যে, রেস্টুরেন্টের বিদ্যুতের দাম বেড়ে ২৩ টাকা হয়েছে, শিল্প প্রতিষ্ঠানগুলোতে ১০.৭০ টাকা। বিদ্যুৎ ও সার কারখানায় প্রতি ঘনমিটারে গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৪.৪৫ টাকা। এছাড়া গড়ে প্রতি ঘনমিটার গ্যাসের দাম বেড়েছে ৯ টাকা ৮০ পয়সা।

এ বছরের ফেব্রুয়ারি মাসে গ্যাস বিতরণ কোম্পানিগুলো কমিশনের কাছে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দেয়। কোম্পানিগুলো গ্যাসের দাম গড়ে ১০২ ভাগ বাড়ানোর প্রস্তাব করে। এরপর, মার্চ মাসে গণশুনানি করে কমিশন। শুনানির ৯০ দিনের মধ্যে দামের বিষয়ে ঘোষণা দেয়ার নিয়ম রয়েছে। সেই নিয়ম অনুযায়ী আজ রবিবার গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

এর আগে, বাসাবাড়িতে গ্যাসের দাম ৬৬ শতাংশ বাড়াতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের কাছে প্রস্তাব দেয় গ্যাস সঞ্চালন ও বিতরণ কোম্পানিগুলো।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network