২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

 

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় ট্রাম্প

আপডেট: জুন ৩০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সট নিউজ ডেস্কঃ

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে উত্তর কোরিয়ায় পা রেখেছেন ডোনাল্ড ট্রাম্প। উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।  দুই নেতার এমন নজিরবিহীন সাক্ষাত অতীতের তিক্ততা ভুলে সুন্দর ভবিষ্যত নির্মাণে ইতিবাচক প্রভাব রাখবে বলে মনে করেন তারা।

এ এক ঐতিহাসিক মুহূর্ত। প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট উত্তর কোরিয়ার মাটিতে পা রাখলেন। ডোনাল্ড ট্রাম্প হাত মেলানোর পর স্বভাবসুলভ ভঙ্গিতে নিজ দেশে আমন্ত্রণ জানান উত্তর কোরীয় নেতা কিম জং উন। আমন্ত্রণে সাড়া দিয়ে সীমান্ত রেখা অতিক্রম করে উত্তর কোরিয়ায় প্রবেশ করেন ট্রাম্প। এ সময়, একসঙ্গে দাঁড়িয়ে হাসিমুখে ছবি তোলেন দুই দেশের দুই নেতা।

উত্তর কোরিয়ার ভেতরে কিছুদূর হেঁটে ফিরে এসে আবার দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করেন দুই নেতা। ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উনের প্রবেশের সময় দক্ষিণ কোরীয় নেতা মুন জায়ে ইন তাদের অর্ভথ্যনা জানান।

পরে, দুই কোরিয়ার মধ্যবর্তী ডিমিলিটারাইজ জোনে সংবাদ সম্মেলন করেন ট্রাম্প ও কিম। এই সাক্ষাতকে ‘অত্যন্ত উল্লেখযোগ্য’ বলে বর্ণনা করেন কিম।

সাক্ষাৎ শেষে কিম জং উন বলেন, ‘আমাদের এই সাক্ষাতের মানে হচ্ছে আমরা যেন সহজ হতে পারি এবং ইতিবাচক বিষয়ে একে অপরের সঙ্গে সাক্ষাৎ করতে পারি। আমার বিশ্বাস এটি ভবিষ্যতে আমাদের সব ধরনের আলোচনায় ইতিবাচক প্রভাব রাখবে।’

অন্যদিকে, আলোচনায় ‘অসাধারণ অগ্রগতি’ হয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ‘কিমের এই এগিয়ে আসা প্রমাণ করে অতীতের সব তিক্ততা ভুলে নতুন ভবিষ্যত রচনা করতে চান তিনি।’

মার্কিং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরো বলেন, ‘আমি কিমকে ধন্যবাদ দিতে চাই। সামাজিক যোগাযোগ মাধ্যমে যখন আমি এই মিটিংয়ের কথা জানালাম, তিনি যদি সাড়া না দিতেন গণমাধ্যমে আমাকে খুব খারাপভাবে উপস্থাপন করা হতো। উনি আমাদের উভয়ের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।’

পারমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে গত বছরের জুনে সিঙ্গাপুরে প্রথমবারের মতো বৈঠক করেন ট্রাম্প ও কিম। পরে, ভিয়েতনামের হ্যানয়ে দুই নেতার দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। কোনো সমঝোতা না হওয়ায় ভেস্তে যায় সেই বৈঠক। এমনকি বৈঠক ব্যর্থ হওয়ায় গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে পাঁচ শীর্ষ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে উত্তর কোরিয়া।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network