১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

 

মারা গেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

আপডেট: আগস্ট ৩১, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

অনলাইন ডেস্ক : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মারা গেছেন। সোমবার (৩১ আগস্ট) স্থানীয় সময় বিকেলে ৮৫ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিষয়টি নিশ্চিত করে তার ছেলে অভিজিৎ মুখার্জি টুইট করেন।

এর আগে তার অবস্থার আরও অবনতি ঘটে, সোমবারের স্বাস্থ্য বুলেটিনে এমনটাই জানায় দিল্লির সামরিক হাসপাতাল। চিকিৎসকরা জানান, রোববারের চেয়ে তার পরিস্থিতি কিছুটা খারাপ হয়েছে। এখনও গভীর কোমাতেই আচ্ছন্ন আছেন প্রণব।

এদিন সেনা হাসপাতালের পক্ষ থেকে প্রকাশিত বুলেটিনে বলা হয়েছে, গতকালের চেয়ে প্রণব মুখার্জির শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। ফুসফুস সংক্রমণের জেরে তার সেপটিক শক দেখা দিয়েছে। চিকিৎসকের দল এবং বিশেষজ্ঞরা চেষ্টা চালাচ্ছেন। ভেন্টিলেটর সাপোর্টে তিনি এখনও কোমাতেই রয়েছেন।

প্রায় তিন সপ্তাহ ধরে দিল্লির সামরিক হাসপাতালে ভর্তি রয়েছেন প্রণব মুখার্জি। গত ৯ আগস্ট বাড়ির টয়লেটে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। তারপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেয়ায় গত ১০ আগস্ট তাকে দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালে ভর্তি করা হয়। ওইদিনই মাথায় অস্ত্রোপচার হয় তার। এর আগে পরীক্ষায় তার কোভিড-১৯ সংক্রমণও ধরা পড়ে। তখন থেকে হাসপাতালেই রয়েছেন তিনি।

ফুসফুসের সংক্রমণ ছাড়াও কিডনির সমস্যা রয়েছে প্রণব মুখার্জির। যদিও রোববার হাসপাতালের পক্ষ থেকে বলা হয়, প্রণব মুখার্জি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তার কিডনির অবস্থার উন্নতি হয়েছে।

২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রণব মুখার্জী।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network