৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

 

নওগাঁয় ভাল দাম পাওয়ায় লেবু চাষে আগ্রহ বাড়ছে

আপডেট: জুলাই ৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আমিনুল জুয়েল, নওগাঁ থেকে: লেবু ভিটামিন-সি সমৃদ্ধ একটি টক জাতীয় ফল। লেবুতে প্রচুর পরিমাণ সাইট্রিক এসিড রয়েছে।  লেবুর বহুবিধ গুণ থাকায় এর চাহিদা বাড়ছে দিন দিন। লেবু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা, ত্বক পরিষ্কারক, কিডনি পাথর, ওজন কমানোসহ বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার সমাধান করে থাকে। এছাড়াও, বিশ্বমহামারী করোনা ভাইরাস (কভিড-১৯) প্রতিরোধে লেবু অনেক উপকারী। এজন্য বাজারে বৃদ্ধি পেয়েছে লেবুর চাহিদা। চলতি মৌসুমে লেবুর ভাল ফলন এবং দাম বেশি পেয়ে খুশিও চাষীরা। বর্তমানে পাইকাররা বাগানে এসে লেবু কেনায় বাজারজাতের বাড়তি ঝামেলা নেই। তাই বর্তমানে অন্যান্য আবাদের চেয়ে লেবু চাষের দিকে মনোনিবেশ করছেন চাষীরা।

জানা গেছে, নওগাঁর রাণীনগর উপজেলায় চলতি মৌসুমে প্রায় ৭ হেক্টর জমিতে চায়না-৩ জাতের লেবু চাষ হয়েছে।  এই জাতের লেবু অধিক ফলনশীল আর রসে ভরা। তবে কোন নির্দিষ্ট সময়ে নয়, বরং সারাবছরই গাছে পাওয়া যাবে লেবু। উপজেলা কৃষি অফিসের স্বার্বক্ষণিক সহায়তা ও পরামর্শে অধিক ফলন পেয়ে খুশি এই এলাকার লেবু চাষীরা। এতে দিন দিন বৃদ্ধি পাচ্ছে অধিক লাভজনক এই লেবু চাষ।

উপজেলার কুজাইল গ্রামের লেবুচাষী রফিকুল ইসলাম জানান, আমার পরিত্যাক্ত জমিতে কৃষি অফিসের পরামর্শে ও কারিগরি সহযোগিতায় লেবুর বাগান তৈরি করি। গাছ লাগানোর এক বছরের মধ্যেই ফলন পাই। সারা বছর লেবুর চাহিদা এবং চাষে খরচ কম।  এজন্য লাভবান হয়েছি।

এছাড়া, লেবুচাষী কুজাইল গ্রামের রফিকুল ইসলাম, নগরব্রীজ এলাকার গোলাম মোস্তফা ও চকমনু গ্রামে সুফলা নওগাঁ নামের এক কৃষি সংগঠন লেবু চাষে প্রতিনিয়ত পরামর্শ দিচ্ছেন।

চকমনু গ্রামে অবস্থিত কৃষি সংগঠন সুফলা নওগাঁর উদ্যোক্তা আহসান হাবিব বলেন, সংগঠনটি মূলত অধিক লাভজনক আবাদ হিসেবে লেবু চাষে উদ্বুদ্ধ করতেই আত্নপ্রকাশ হয়েছে।  এজন্য, আমরা কয়েকজন কৃষক ভাইদের সহযোগিতায় কিছু জমি লিজ নিয়ে লেবুর বাগান করেছি।  এসব বাগানের প্রতিটি লেবু প্রতিপিস ৩-৪ টাকায় বিক্রি করেছি।  এছাড়াও কলমের মাধ্যমে চারা তৈরি করেও বাড়তি আয় করা সম্ভব।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম জানান, লেবু একটি লাভজনক ফসল। আর  গাছগুলির রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি, এজন্য কীটনাশকও অনেক কম ব্যবহার করতে হয়। এটি মাটির উর্বতা শক্তি বৃদ্ধি করে। প্রতি মৌসুমেই গাছ লাগাতে হয়না। একটি লেবু গাছ অনেক বছর পর্যন্ত লেবু দেয়। আর সারা বছরই সবজি হিসেবে লেবুর চাহিদা দারুন।  তাই এই ফসল চাষে কম পরিশ্রম আর কম খরচে অধিক লাভবান হওয়া যায়। এছাড়াও লেবুর বাগানে গাছের ফাঁকা জায়গায় মৌসুমি সবজি চাষ করেও বাড়তি অর্থ আয় করা সম্ভব।

 

এদিকে, লেবু বাগান দেখে উদ্বুদ্ধ হয়ে নিজ উদ্যেগে চায়না-৩ জাতের একটি লেবুর বাগান করেছেন নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনের সাংসদ ইসরাফিল আলম।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network