২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

 

নীলফামারীতে দেশী ও বিদেশী সিগারেটের করহার একই নির্ধারনের প্রতিবাদে মানববন্ধন

আপডেট: জুন ১৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

মোঃ নাঈম শাহ্, নীলফামারী থেকে : শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানী গুলোর সাথে সম্পৃক্ত লাখো শ্রমিকের অস্থিত্ব রক্ষা এবং শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কাছে আকুল আবেদন করে মানববন্ধন করেছে শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট কারখানায় কর্মরত শ্রমিক কর্মচারীরা। শুক্রবার (১০ই জুন) সকালে জেলা শহরের চৌরঙ্গী মোড়ে শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট-বিড়ি মালিক শ্রমিক ঐক্য পরিষদ নীলফামারী জেলা শাখার আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০২০-২০২১ অর্থবছরের বাজেট পর্যালোচনা করে আমরা দেখেছি এই বাজেটে বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্র শিল্প থেকে শুরু করে ব্যক্তি পর্যায়েও যাতে লাভবান হয় সেরকম বাজেট প্রনয়ন করা হয়েছে। কিন্তু পরিতাপের বিষয় এই যে দেশে ব্যবসারত ২৬ টি সিগারেট কোম্পানীর মধ্যে ২৪টি শতভাগ দেশীয় মালিকানাধীন এবং দুটি বিদেশী মালিকানাধীন। এই বাজেটে সিগারেটের দাম ও করহার নির্ধারনে দেশী ও বিদেশী কোম্পানী গুলোকে একই কাতারে আনা হয়েছে। ফলে দেশীয় মালিকানাধীন কোম্পানী গুলো বিদেশীরদের সাথে প্রতিযোগীতায় টিকে থাকতে পারবে না। যার ফলে এই শিল্প অচিরেই বন্ধ হয়ে যাবে এবং বেকার হয়ে যাবো আমরা লক্ষ লক্ষ শ্রমিক কর্মচারী। এছাড়া প্রস্তাবিত বাজেটে শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানীর জন্য সুরক্ষা দেওয়া হয় নি যাতে করে সিগারেট কোম্পানীর মালিকার ব্যাপক ক্ষতিগ্রস্থ হবে বলে জানায় বক্তারা।
বক্তারা আরো বলেন, ২০১৭-১৮ অর্থবছর, ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটে নিম্নস্ল্যাব শুধুমাত্র দেশীয় মালিকানাধীন কোম্পানীর জন্য সংরক্ষিত রাখার নির্দেশ প্রধানমন্ত্রী দিলেও তা এখনো বাস্তবায়ন হয় নি।

মানববন্ধনে শ্রমিকেরা বলেন, এই কোম্পানীগুলো না থাকলে আমরা শ্রমিকেরা কর্মহীন হয়ে পড়বো। তাই এই বিড়ি সিগারেট শিল্পের দেশীয় মালিকদের এই চরম দুর্গতির কথা ভেবে কোম্পানীগুলোতে কর্মরত আমরা লাখো লাখো শ্রমিক কর্মচারীদের রক্ষা করুন।

মানববন্ধনে উপস্থিত ছিলেন শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট-বিড়ি মালিক শ্রমিক ঐক্য পরিষদ এর নীলফামারী জেলা শাখার সভাপতি মীর মাহামুদুল, সহ-সভাপতি মোঃ ফারুক হোসেন ও সাধারন সম্পাদক আকমল হোসেন সহ জেলায় দেশীয় সিগারেট কারখানায় কর্মরত প্রায় এক হাজার শ্রমিক-কর্মচারী।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network