৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

 

দিনাজপুরে ঝুঁকিতে কৃষি বিভাগের মাঠকর্মীরা, ব্যক্তিগত সুরক্ষা দাবি

আপডেট: মে ২, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

অমর চাঁদ গুপ্ত, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে : ‘বোরো ধান কিনতে কৃষক তালিকা তৈরি, আউশ ধানের প্রণোদনায় কৃষক তালিকা তৈরি, কৃষি কার্ড হালনাগাদ, ফসলের বালাই দমন, আম, কাঁঠাল, লিচুর ফলনে কৃষককে পরামর্শ দেওয়া, ইউনিয়নে ট্যাগ অফিসারের দায়িত্ব পালন- এমন আরো কত কিছু করতে হচ্ছে আমাদেরকে। কিন্তু করোনা পরিস্থিতিতে আমাদের কোনো ব্যক্তিগত সুরক্ষা নেই।’
কথাগুলো বলছিলেন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা শ্রী মুক্তি চন্দ্র বিশ্বাস। তিনি জানান, এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত পার্সোনাল প্রটেকশন ইকুপমেন্ট (পিপিই) বা অন্য কোনো সুরক্ষা সামগ্রী পাওয়া যায়নি। এ কারণে ঝুঁকি নিয়েই কৃষকের বাড়ি বাড়ি গিয়ে, মাঠে থেকে তাঁদেরকে কাজ করতে হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামীম আশরাফ মাঠপর্যায়ে কাজ থাকায় ঝুঁকি রয়েছে বলে স্বীকার করেছেন। গতকাল সোমবার (২৭ এপ্রিল) সকালে কথা হলে তিনি বলেন, ‘এখন পর্যন্ত ব্যক্তিগত সুরক্ষার কোনো সরঞ্জাম সরকারিভাবে বরাদ্দ পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, সাধারণ ছুটিকালীন ১৮টি মন্ত্রণালয়ের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের যেসব অফিস সীমিত পরিসরে খোলা রাখার কথা বলা হয়েছে এর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের নাম রয়েছে তিন নম্বরে। গত ২৩ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব কাজী মোহাম্মদ সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে ওইসব মন্ত্রণালয়ের অফিস সীমিত পরিসরে খোলা রাখতে অনুরোধ করা হয়।
সংশ্লিষ্টরা জানান, কৃষি বিভাগে কর্মরতদের বর্তমান পরিস্থিতিতে অফিসে উপস্থিত থাকার পাশাপাশি মাঠপর্যায়ে কাজ করতে হচ্ছে। লকডাউনের মধ্যেই বোরো ধান কাটতে আগ্রহী শ্রমিক সংগ্রহ করে তাঁদের নাম-ঠিকানার তালিকা তৈরি, ধান কেনার জন্য কৃষক তালিকা প্রণয়ন, কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ, কৃত্রিম সংকট যেন সৃষ্টি না হয় সে বিষয়ে নিয়মিত মাঠ পরিদর্শনসহ বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত সময় পার করতে হচ্ছে সরাসরি মাঠ পর্যায়ে থেকে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুস সালাম চৌধুরী বলেন, কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের ঝুঁকিমুক্ত রাখতে এবং তাদের সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী প্রদানের জন্য দ্রুত উদ্যোগ নেওয়া হবে।
উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আতাউর রহমান মিল্টন বলেন, এলাকার জাতীয় সংসদ সদস্য, সাবেক মন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার মহোদয়ের সাথে আলোচনা করে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের মাঝে দ্রুত সুরক্ষা সামগ্রী প্রদানের ব্যবস্থা করা হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network