৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

 

সোহাগের পুস্তক সমালোচনা : তবুও অপেক্ষা

আপডেট: নভেম্বর ২৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

            তবুও অপেক্ষা 

…………..জামাল উদ্দিন

তোফাজ্জল হোসেন সোহাগ : সেদিন পড়ন্ত বিকেলে টাঙ্গাইলের এলজিইডি’র পাশে, লেকের ধারে ক্ষুদেকায় বটের ছায়ায় দেখা হয় অগ্রজপ্রতীম জনাব জামাল উদ্দিন জামাল ভাইয়ের সাথে।শুরু হয় এক মনোজ্ঞ আলাপচারিতা। এজেন্ডাহীন কথোপকথন বাধভাঙা স্রোতের মত অবিরাম চলতে থাকে। এ যেন শেষ হবার নয়। মধুময় এ আড্ডার মাঝ পথে তিনি আমাকে উপহার দেন তাঁর ষষ্ঠ গ্রন্থ- “তবুও অপেক্ষা”।

গুল্পগুচ্ছের আঁড়ালে এক জীবন্ত উপন্যাস। নানা ব্যস্ততার মধ্যেও বইটির গল্প- ” অসম প্রেম থেকে দু’জনার দুটি পথ” পড়ে শেষ করলাম।

আমি লেখককে বললাম ” গুরু, আপনি তো কথাগুলো জীবনের শতভাগ বাস্তবতার নির্যাস থেকে সংকলন করেছেন।কেন এটি উপন্যাস হলো না”? তিনি এর যথার্থ উত্তর দিতে পারলেননা।
সত্যি কথা হচ্ছে বইটির প্রতিটি আত্নকল্প এতটাই জীবন্ত যে, প্রত্যেকের জীবনের গল্পের সাথে হুবহু মিলে যায়। প্রতিটি অনুগল্প পড়ার পরেও এর আবেদন থেকে যায় আনুপাতিকভাবে। একদম নাটকীয় কায়দায় বইটি রচনা ও সম্পাদিত হয়েছে।এক একটি গল্প হতে পারে এক একটি সিনেমা।একটি রোমান্টিক নাটক বা নাটিকা। সর্বোপরি একজন ক্ষুদ্র পাঠক হিসেবে” তবুও অপেক্ষা” পাঠে আমি মুগ্ধ।
আগামিতে আপনার দ্বারা নতুন কোনো দিগন্তের দ্বার উন্মোচিত হবে সেই অপেক্ষায় রইলাম।প্রিয় কলম কারিগর, এভাবে হাজার বছর বেঁচে থাকুন পাঠকের অন্তরে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network