২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

 

ডাক্তার হচ্ছে কিন্তু মানুষ হচ্ছে না : জাফরুল্লাহ

আপডেট: এপ্রিল ১০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্মটনিউজ প্রতিবেদক, ঢাকা :মেডিকেলে ভর্তিতে যে পরীক্ষা নেওয়া হচ্ছে তাতে তাদের ডাক্তার বানানো হচ্ছে, কিন্তু মানুষ বানানো হচ্ছে না- এমন মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

 

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। করোনা সংক্রমণের ভয়বহতার প্রেক্ষাপটে করণীয় বিষয়ে নাগরিক সংবাদ সম্মেলনের ব্যানারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে যাওয়া মেডিকেলের ভর্তি পরীক্ষা নিয়ে তিনি বলেন, সবেমাত্র মেডিকেল ভর্তি পরীক্ষা হয়েছে। ৫০ হাজারের মতো পরীক্ষায় পাশ করেছে। তারা ১০ হাজার ভর্তি করছেন। এটা হওয়া উচিত ২০ হাজার। ২০ হাজার ছাত্রকে মেডিকেলে ভর্তি করানো উচিত তাদের পরীক্ষা নেওয়া হয়েছে ফিজিক্স-কেমেস্ট্রি। কিন্তু মুক্তিযুদ্ধ বুঝে কি না, সে বিষয়ে পরীক্ষা নেওয়া হয়নি। সমাজের শ্রেণি বুঝে কি না? সমাজের জন্য দরদ আছে কি না? সাধারণ মানুষের জন্য তার বিবেক কাঁদে কি না? এসবের কোনো কিছুই পরীক্ষায় নেই। আমরা তাদের ডাক্তার বানাচ্ছি, কিন্তু মানুষ বানাচ্ছি না।

এ সময় করোনা নিয়ে কথা বলেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, করোনা জাতীয় জীবনে ভয়াবহতা সৃষ্টি করেছে। করোনায় একজন মানুষের মৃত্যু হয়, কিন্তু পুরো পরিবারকে হত্যা করছে সরকার। কারণ সরকারের অব্যবস্থপনা, সরকারের জবাবদিহিতার অভাব, কোনো ধরনের পরোয়া না করা। একটা আইসিউতে প্রতিদিনের খরচ ৩০ হাজার থেকে আড়াই লাখ টাকা। অ্যান্টিসেপ্টিক ও ডিজইনফেক্টেডের উপরেও ট্যাক্স আছে। আমরা ১৩০০ টাকার ওষুধ ৪০০ টাকায় দিচ্ছি। চিকিৎসা করাতে গিয়ে একটি পরিবার নিঃস্ব হয়ে যায়। এটা সরকারের ব্যর্থতা। সরকার নির্দিষ্ট বিষয়ে অজ্ঞ লোক দিয়ে সবকিছু চালাচ্ছে বলেও মন্তব্য করেন ডা. জাফরুল্লাহ।

সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু। বক্তব্য দেন এবং উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা ইসতিয়াক আজিজ উলফাত, রাষ্ট্র চিন্তার দিদারুল ভুঁইয়া, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু, পানি বিশেষজ্ঞ ম ইনামুল হক, ভাসানী অনুসারী পরিষদের সদস্য ব্যারিস্টার সাদিয়া আরমান। জুমে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল ও বেলার নির্বাহী পরিচালক সৈয়দা অ্যাডভোকেট রিজওনা হাসান।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network