৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

 

এসএসসি পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়ন শেষ হলেও বোর্ডে জমা দিতে পারছেন না শিক্ষকরা

আপডেট: এপ্রিল ১৮, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ ডেস্ক : এসএসসি ও সমমানের পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়ন শেষ করেছেন পরীক্ষকরা । তবে করোনা পরিস্থিতির কারণে যানবাহন চলাচল স্বাভাবিক না হওয়ায় সেই খাতা বা নম্বরপত্র বোর্ডে জমা দিতে পারছেন না তারা। অন্য দিকে করোনার কারণে পরীক্ষার উত্তরপত্রের ওএমআর শিট স্ক্যানিংয়ের কাজও স্থগিত করেছে ঢাকা শিক্ষা বোর্ড। এ অবস্থায় এবারের এসএসসি ও সমমানের রেজাল্ট প্রকাশে আরো বিলম্বের আশঙ্কা করা হচ্ছে। তবে ঢাকা শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, যানবাহন চলাচল স্বাভাবিক হলে শিক্ষকরা খাতা বা নম্বরপত্র বোর্ডে জমা দেয়ার ১৫ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ করা সম্ভব হবে।

এসএসসি পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নের সাথে জড়িত এমন কয়েকজন শিক্ষকের সাথে কথা বলে জানা গেল, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার শুরুর প্রথম দিকের কিছু উত্তরপত্র মূল্যায়ন ১৫ থেকে ২০ দিনের মধ্যেই শেষ হয়েছিল। সেইসব উত্তরপত্রের নম্বরশিট বোর্ডে পাঠিয়ে দিয়েছেন অনেক পরীক্ষক। কিন্তু পরের দিকে অনুষ্ঠিত পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়ন শেষ হলেও করোনার কারণে তারা সেগুলো বোর্ডে পাঠাতে পারেননি। তবে সব উত্তরপত্রের মূল্যায়নের কাজ শেষ হয়েছে বলেও তারা জানান।
ঢাকা শিক্ষাবোর্ডের এসএসসির উত্তরপত্র মূল্যায়নের সাথে সম্পৃক্ত কয়েকজন পরীক্ষক গত শুক্রবার এই প্রতিবেদককে জানান, এ বছর পরীক্ষা শুরু হয়েছিল ৩ ফেব্রুয়ারি। পরীক্ষা শুরুর প্রথম দিকের কিছু খাতা দেখে আমরা ২৫ ফেব্রুয়ারি মধ্যেই সেগুলোর নম্বর শিট বোর্ডে পাঠাতে পেরেছিলাম। কিন্তু পরের দিকের পরীক্ষার খাতা মূল্যায়ন শেষে সেগুলো আর বোর্ডে পাঠাতে পারিনি। করোনার কারণে এখন সেইসব খাতার মূল্যায়ন শেষ হলেও এখন তো বোর্ডে পাঠাতে পারছি না।

উল্লেখ্য, এ বছর ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রয়ারি শেষ হয়েছে এসএসসি ও দাখিল ভোকেশনালের লিখিত পরীক্ষা। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ এসএসসির ব্যবহারিক পরীক্ষা নেয়া হয়েছে। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ মধ্যে এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা নেয়া হয়েছে। পরের দিকে অনুষ্ঠিত পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়ন শেষে সেই খাতা বা নম্বরপত্র বোর্ডে পাঠাতে পারছেন না অনেক পরীক্ষক।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network