৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

 

কৃষিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

আপডেট: এপ্রিল ১৩, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ প্রতিবেদক: করোনাভাইরাসের কারণে দেশে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা এবং কৃষিখাতের ক্ষতি পুষিয়ে নিতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

আজ সকালে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বরিশাল ও খুলনা বিভাগের জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে দেওয়া বক্তৃতায় এ প্রণোদনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, কৃষি খাতের জন্য ৫ হাজার কোটি টাকার বিশেষ তহবিল তৈরি করবে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে কৃষি খাতে ‍যুক্তদের অল্প সুদে ঋণ দেওয়া হবে। ঋণে সুদের হার হবে সর্বোচ্চ ৫ শতাংশ। এ তহবিল থেকে গ্রাম এলাকার ক্ষুদ্র ও মাঝারি চাষিরা আর্থিক সহায়তা পাবেন। কৃষি, ফুল, ফল, মৎস্য চাষ, পোল্ট্রি ও ডেইরি খাতে যারা নিয়োজিত, তারা সবাই এই প্রণোদনার আওতায় আসবেন।

প্রধানমন্ত্রী আরও বলেন, আপনারা জানেন, আমাদের আরও একটি উদ্যোগ চলমান আছে। পেঁয়াজ, রসুন, আদার মতো মসলাজাতীয় শস্য যারা উৎপাদন করছেন, তাদের জন্য ৪ শতাংশ সুদে ঋণ দেওয়া হয়। এই সুবিধা চালু থাকবে। এর পাশাপাশি আমাদের নতুন স্কিম হিসেবে ৫ হাজার কোটি টাকার এই প্রণোদনা প্যাকজ চালু থাকবে।

শেখ হাসিনা বলেন, আমরা এর আগে সব ধরনের শিল্প খাতের জন্য প্রায় ৭২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। কিন্তু আমরা কৃষিপ্রধান দেশ। ফলে আমাদের কৃষকদের জন্য সহায়তা প্রয়োজন। আমরা সেই সহায়তা অব্যাহত রাখব।

প্রধানমন্ত্রী বলেন, ‘কিছুদিনের মধ্যে বোরো ধান উঠবে। কৃষক যেন এ ফসলের ন্যায্য দাম পায় সেদিকে লক্ষ্য রেখে খাদ্য মন্ত্রণালয় আরো বেশি ধান-চাল ক্রয় করবে।’ গতবছরের তুলনায় আরো ২ লাখ মেট্রিক টন বেশি চাল ক্রয় করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

এছাড়াও ধান কাটা ও মাড়াই কাজে কৃষি যান্ত্রিকীকরণে কৃষি মন্ত্রণালয়কে এরই মধ্যে ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে, আরো ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে বলেও জানান প্রধানমন্ত্রী। এছাড়া ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য বীজ-চারা বিতরণের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হবে।

সারের ভর্তুকি ৯ হাজার কোটি টাকা আগামী অর্থ বছরে বরাদ্দ দেয়া হবে বলেও ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

গণভবন প্রান্তে ভিডিও কনফারেন্সে অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। ভিডিও কনফারেন্স সঞ্চালনা করছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network