২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

 

পাকিস্তানের ভেবে নিজেদের হেলিকপ্টার ধ্বং’স করেছে ভারত

আপডেট: অক্টোবর ৪, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

গত ২৭ ফেব্রুয়ারির ওই ঘটনায় বায়ুসে’নার ৬ জন ও এক সাধারণ নাগরিকের মৃ’ত্যু হয়েছিল। যাঁরা গু’লি করে নামিয়েছিলেন নিজেদের ওই হেলিকপ্টারটিকে, বায়ুসে’নার সেই দুই অফিসারের বি’রুদ্ধে শাস্তি’মূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন বায়ুসে’না প্রধান।

এয়ার চিফ মার্শাল ভাদৌরিয়া এ দিন বলেন, ‘‘আমাদের এটা একটা বড় ভুল। আমরা এটা মেনে নিচ্ছি। আমাদের ছোড়া ক্ষে’পণাস্ত্র’ই হেলিকপ্টারটিকে ধ্বং’স করেছিল। বায়ুসে’নার ‘কোর্ট অফ এনকোয়ারি’ গত সপ্তাহে তদন্ত শেষ করেছে। আমাদের ভুল সেই তদন্তে প্রমাণিত হয়েছে। তার প্রেক্ষিতে প্রশাসনিক ও শা’স্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে। এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, সে জন্যও নেওয়া হচ্ছে যথাযথ ব্যবস্থা।’’



ওই ঘটনায় ভারত বিমানবাহিনীর ছয় সদস্য ও একজন বেসামরিক নাগরিক নি’হত হন।

গত সপ্তাহে এ ঘটনার তদন্ত শেষ হয়েছে। ‘আমাদের ক্ষে’পণা’স্ত্রটিই আঘাত করে ওই হেলিকপ্টারটিকে। এটি প্রমাণিত হয়েছে। তদন্তের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় প্রশাসনিক ব্যবস্থা ও নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে,’ বলেন রাকেশ কুমার সিং।

সংবাদমাধ্যম এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে জানায়, ভারতীয় সেনারা পাকিস্তানের ভূখণ্ডে ঢুকে বালাকোটে সন্ত্রা’সী প্রশিক্ষণ কেন্দ্রে বো’মাবর্ষণ করার একদিন পরেই শ্রীনগরের কাছে বদগামে গু’লি করা নামানো হয় এমআই-১৭ ভি ফা’ইভ হেলিকপ্টারটিকে।



তদন্তে দেখা গেছে, শ্রীনগর বিমানবন্দরে স্পা’ইডার বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সিস্টেম থেকে মি’সাইল ছু’ড়ে ওই হেলিকপ্টারটি নামানো হয়েছিল। বিমানবাহিনী প্রতির’ক্ষা ব্যবস্থার দায়িত্বে থাকা সদস্যরাই ওই সাং’ঘাতিক ভুলটি করে বসেন।

টেকঅফের ১০ মিনিট পরেই হেলিকপ্টারটি ভেঙে পড়ে। ভ’য়াবহ আ’গুন ধরে যায় হেলিকপ্টারটিতে। যেখানে ওই হেলিকপ্টারটি ভেঙে পড়ে তার পাশেই জনবসতি ছিল। এমআই-১৭ হেলিকপ্টারটি ভেঙে দুই টুকরা হয়ে যায় এবং তাতে আ’গুন ধরে যায়।



পুলওয়ামায় স’ন্ত্রাসী হা’মলার বিরু’দ্ধে প্র’তিশোধ নেওয়ার জন্যই সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ঢুকে বালাকোটে এয়ারস্ট্রাইক চালায় ভারত। পুলওয়ামা হা’মলায় নি’হত হন ৪০ সে’না জওয়ান।

ডেইলি নেক্সট নিউজ/ফয়সাল।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network