২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

 

ডেঙ্গু চিত্র ভয়াবহ !

আপডেট: আগস্ট ৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
নেক্সট নিউজ প্রতিবেদকঃ

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। প্রতিদিনই আক্রান্ত রোগীর সংখ্যা আগের সব রেকর্ড ভাঙছে। গত ২৪ ঘণ্টায় সারাদেশে শুধু হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৬৪৯ জন। স্বাস্থ্য অধিদপ্তরের হেল্থ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র অনুযায়ী সারাদেশ ও বিভাগওয়ারি ডেঙ্গু জ্বরের সামগ্রিক চিত্র:

 গত ২৪ ঘন্টায় মোট রোগী  এ পর্যন্ত মৃতের সংখ্যা  বর্তমানে ভর্তি রোগী
১৬৪৯ জন  ১৮ জন  ৬৮৫৮ জন

 

বিভাগ  ২৪ ঘন্টায় আক্রান্ত রোগী বর্তমানে হাসপাতালে  ভর্তি ২৪ ঘন্টায় মৃত্যু ০১-০১-২০১৯ হতে

অদ্যাবধি মৃত্যু

ঢাকা  ২১৫ জন  ১৩২৩ জন  ০ জন  ১৮ জন
চট্টগ্রাম  ১২৯ জন  ৯৮৯ জন  ০ জন  ০ জন
খুলনা  ৬৩ জন  ৬৬৯ জন  ০ জন  ০ জন
রংপুর   ৫৪ জন  ২৯৯ জন  ০ জন  ০ জন
রাজশাহী  ৬৯ জন  ৫৭৭ জন  ০ জন  ০ জন
বরিশাল  ৬৭ জন  ৩৮৫ জন  ০ জন  ০ জন
সিলেট  ৩১ জন  ২১০ জন  ০ জন  ০ জন
ময়মনসিংহ ৫২ জন  ৪৫৩ জন  ০ জন   ০ জন

 

সরকারি হাসপাতালগুলোতে প্রতিদিনই রেকর্ড হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। সামান্য জ্বর হওয়া মাত্রই অনেকে হাসপাতালে ছুটছেন ডেঙ্গু আতঙ্কে। তাই ডেঙ্গু পরীক্ষায় হাসপাতালগুলোতে লম্বা লাইন।

ঢাকার বাইরে থেকেও ডেঙ্গু আক্রান্ত হয়ে অনেক রোগী চিকিৎসা নিতে আসছেন ঢাকায়। সরকার নির্দেশনা অনুযায়ী, অধিকাংশ হাসপাতালে আলাদাভাবে ডেঙ্গু রোগীদের জন্য বিশেষ কর্ণার খোলা হয়েছে। সেইসাথে চিকিৎসকদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে।

ডেঙ্গু পরিস্থিতি পর্যবেক্ষণে রাজধানীর বিভিন্ন হাসপাতাল পরিদর্শন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু ওয়ার্ড পরিদর্শন শেষে,  প্রাইভেট ক্লিনিক ও হাসপাতালগুলো রি-এজেন্টের অজুহাতে ডেঙ্গুর পরীক্ষা না করলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন তিনি।

এদিকে, শিশু হাসপাতালে রোগীদের দেখতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী দাবি করেন, ডেঙ্গু কখনোই নিয়ন্ত্রনের বাইরে ছিল না। আতঙ্কিত হয়ে জ্বর হলেই ডেঙ্গু পরীক্ষা না করানোরও আহ্বানও জানান তিনি।

এদিকে, মশা নিধন অভিযান সফল করতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকার দুই সিটির সব ওয়ার্ডের কর্মকর্তাদের সাপ্তাহিক ও ঈদের ছুটি বাতিল করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network