২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

 

পরীক্ষা না করেই মনগড়া রিপোর্ট: হাসপাতালকে ১৭ লাখ টাকা জরিমানা

আপডেট: জুলাই ২৯, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সট নিউজ ডেস্কঃ  

পরীক্ষা-নিরীক্ষার জন্য রক্তের নমুনা নেয়া হলেও ল্যাবে কোনো প্রকার পরীক্ষা না করেই মনগড়া রিপোর্ট দেয়া হয়। এমন অভিযোগের সত্যতা মেলায় উত্তরার ক্রিসেন্ট হাসপাতালকে ১৭ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

ডেঙ্গু পরীক্ষার নির্ধারিত ফি ৫০০ টাকা নেয়া হচ্ছে কি না তা তদারকি করতে উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে আসে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ক্রিসেন্ট হাসপাতালে  ডেঙ্গুর নির্ধারিত ফি নেয়া হলেও হাসপাতালের ল্যাবে গিয়ে মেলে ভয়াবহ চিত্র।

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত ল্যাবে গিয়ে দেখতে পায় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য রোগীদের কাছ থেকে সংগৃহীত নমুনা কোনো প্রকার পরীক্ষা না করেই তৈরি করা হয়েছে অসংখ্য রিপোর্ট। এমনকি, কোনো কোনো পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করার পর রিপোর্ট দিতে ৭২ ঘন্টা বা ৪৮ ঘন্টা সময় লাগে। সেখানে তারা নমুনা সংগ্রহ করার ১২ ঘন্টা পরই রোগীদের রিপোর্ট সরবরাহ করে আসছিল হাসপাতালটি।

এছাড়া, মেয়াদোত্তীর্ণ রিজেন্ট ব্যবহার, অনুমোদনহীন ওষুধ রাখাসহ বিভিন্ন অনিয়ম বেরিয়ে আসে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানে।

এদিকে, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে ডেঙ্গু রোগের পরীক্ষায় বেশি অর্থ নেয়ায় ধানমন্ডির পপুলার হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ডেঙ্গুর ভয়াবহতা বৃদ্ধি  এবং এর চিকিৎসায় বেশ কয়েকটি হাসপাতালের বিরুদ্ধে অস্বাভাবিক অর্থ নেয়ার অভিযোগ ওঠে। এর পরই ডেঙ্গু রোগের টেস্টের মূল্য ৫০০ টাকা নির্ধারণ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network