২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

 

গ্যাসের দাম বৃদ্ধি যৌক্তিক কারণেই: ওবায়দুল কাদের

আপডেট: জুলাই ১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
নেক্সট নিউজ প্রতিবেদকঃ

গ্যাস খাতে ভর্তুকি দিয়েও সরকার লোকসানে আছে, তাই যৌক্তিক কারণেই গ্যাসের দাম বেড়েছে। এ কথা জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সকালে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘প্রতি ইউনিট গ্যাসের ক্রয়মূল্য ৭ টাকা ৮০ পয়সা ছিলো, বিক্রয়মূল্য ৭ টাকা ১৭ পয়সা। এ হিসেবে প্রতি বছর লোকসান তিন হাজার কোটি টাকা। এখানে সমন্বয়ের প্রয়োজন ছিল, তাই দাম বৃদ্ধি করা হয়েছে। আমি যতটুকু জেনেছি এই মূল্য সমন্বয়ের পরও সরকারকে ভর্তুকি দিতে হবে।’

এছাড়া ওবায়দুল কাদের জানান, মন্ত্রিসভার আকার বাড়তে পারে এবং রদবদলও হতে পারে। তিনি বলেন, আগের চেয়ে এ বছর সড়ক খাতে ৫ হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দ বেড়েছে। সড়কখাতে এডিপি বাস্তবায়নের হার শতভাগ বলেও জানান মন্ত্রী।

উল্লেখ্য, এ বছর বাজেটে আবাসিক ক্ষেত্রে এক চুলা গ্যাসের দাম ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা এবং দুই চুলার ক্ষেত্রে ৮০০ টাকা থেকে বাড়িয়ে ৯৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আর মিটার যুক্ত চুলায় প্রতি ঘনমিটার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১২.৬০ টাকা। ৪০ টাকা থেকে বেড়ে ৪৩ টাকা করা হয়েছে সিএনজির প্রতি ঘনফুট গ্যাসের দাম।

এছাড়া, শিল্প ও বিদ্যুত খাতেও বাড়ানো হয়েছে গ্যাসের দাম। এরমধ্যে, বিদ্যুৎ ও সার কারখানায় প্রতি ঘনমিটারে গ্যাসের দাম বাড়ানো হয়েছে ৪.৪৫ টাকা। গড়ে প্রতি ঘনমিটার গ্যাসের দাম বেড়েছে ৯ টাকা ৮০ পয়সা।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network