২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

 

নতুন বাজেটের বড় চ্যালেঞ্জ রাজস্ব আদায়

আপডেট: জুন ৩০, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন
নেক্সট নিউজ প্রতিবেদকঃ

বাস্তবায়নের চ্যালেঞ্জ নিয়ে জাতীয় সংসদে পাশ হয়েছে নতুন অর্থ বছরের বাজেট। রাজস্ব আদায়ে জাতীয়  রাজস্ব বোর্ড-এনবিআরের সক্ষমতা বাড়ানোর প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে না পারলে, এই বাজেটও গতানুগতিক বাজেটে পরিণত হবে বলেও মত অর্থনীতি বিশ্লেষকদের। তবে, ব্যবসায়ীরা পাশ হওয়া বাজেটকে ব্যবসাবান্ধব বলছেন। রাজস্ব আদায়েও অতীতের রেকর্ড ছাড়িয়ে যাবে বলে আশা ব্যবসায়ীদের।

৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার নতুন বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যই বড় চ্যালেঞ্জ বলে মনে করেন অর্থনীতিবিদরা। তাদের মতে, ভ্যাট আইন বাস্তবায়ন করার জন্য নতুন কিছু সংযোজিত হলো না বাজেট পাশের সময়।

সরকারের আয়ের পাশাপাশি গুণগত ব্যয়কেও চ্যালেঞ্জ হিসেবে দেখছেন অর্থনীতি বিশ্লেষকরা। তাদের মতে, বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে সরকারের উচিত অর্থবছরের প্রথম থেকেই নজরদারি করা।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, ‘আয়ের দিক থেকে আমাদের রাজস্ব আদায়ের যে চ্যালেঞ্জ সেটা রয়েই গেল।’ দেশের যারা বড় করদাতা তাদের কাছ থেকে ঠিকভাবে কর আদায় করাটাও একটা বড় চ্যালেঞ্জ বলেও মনে করেন নাজনীন আহমেদ। তবে, এই চ্যালেঞ্জ মোকাবেলা করার কথাও জানান তিনি।

ড. নাজনীন আহমেদ আরও জানান, উন্নয়ন বাজেটের বাস্তাবায়নে এবারও কিন্তু আমরা পুরনো দুর্বলতা লক্ষ্য করেছি। ব্যায়ের দিক থেকে উন্নয়ন বাজেটের যে কাঠামো সেখানে দুর্বলতা রয়েই গেল।

নতুন তরুণ উদ্যোক্তাদের জন্য বাজেটে ১০০ কোটি টাকার স্টার্টআপ বরাদ্দ থাকলেও একই সাথে ই কমার্সকে ভ্যাটের আওতায় আনার সিদ্ধান্ত পরিবর্তন না করাটাও হতাশাজনক। একই সঙ্গে, মোবাইল ফোনে কর বাড়ানো সাংঘর্ষিক বলে মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা।

এ বিষয়ে বিআইডিএ’র সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, ‘ই-কমার্সের ওপর পুরোপুরি ট্যাক্স আরোপ করা, মোবাইল ফোনে কথোপকথোনের ওপর ট্যাক্স, স্মার্টফোনের ওপর ট্যাক্স এগুলো তরুণ উদ্যোক্তাদের নিরুৎসাহিত করবে।’

এদিকে, ব্যবসায়ীরা মনে করেন, তাদের প্রায় সব চাওয়ারই প্রতিফলন ঘটেছে বাজেটে। এফবিসিসিআই’র সাবেক সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ‘এবারের বাজেটে যা বলা হয়েছে সেগুলোর প্রতিফলন আমরা দেখেছি। ভ্যাট অনলাইন, ট্যাক্স অনলাইন সব কিছুই এ বাজেটে রয়েছে।’ রাজস্ব আদায়ের যে আশা করা হচ্ছে সেটা এবারই পূরণ হবে বলেও আশা করছেন আবদুল মাতলুব আহমাদ।

নতুন সরকারের এই বাজেট ব্যবসা-বাণিজ্যে নতুন সঞ্চার সৃষ্টি করে বলেও মনে করেন এই ব্যবসায়ী নেতা।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network