২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

 

২০১৮-তে যা কিছু ছিল আলোচিত

আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৮

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সট নিউজ প্রতিবেদকঃ ২০১৮ সালের সূর্য অস্তপ্রায়। বেশ কিছু ঘটনার জন্য চলতি বছরটি আলোচিত হয়েছে অনেক বেশি। আলোচিত ঘটনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল শিক্ষার্থীদের সড়ক অবরোধ, নেপালের ত্রিভূবনে ইউ এস বাংলার ফ্লাইট দুর্ঘটনা, খালেদা জিয়ার সাজা বৃদ্ধি এবং একাদশ জাতীয় সংসদ নির্বাচন।

তবে সব আলোচনাকে ছাড়িয়ে বছরের শুরু থেকে শেষদিন অবধি নির্বাচনি আলোচনায় মগ্ন ছিল পুরো দেশ।

চলুন এক নজরে ফিরে দেখি কেমন ছিল ২০১৮ এর বাংলাদেশ:

ডিআইজি মিজানের ‘প্রত্যাহার’  

বছরের শুরুতেই আলোচনার টেবিলে ছিলেন ডিআইজি মিজানুর রহমান। তরুণীকে তুলে নিয়ে বিয়ে, গৃহবন্দি করে রাখা, এক সংবাদ উপস্থাপিকাকে তুলে নেয়া, হত্যার হুমকিসহ জানুয়ারির ৭ তারিখ একটি পত্রিকার শিরোনাম হন।

মিজান

বছরের শুরুতে বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে ডিআইজি মিজান ছিলেন আলোচনার শীর্ষে 

পরদিন ৮ জানুয়ারি ওই একই পত্রিকায় আরও একটি রিপোর্ট প্রকাশিত হলে দেশজুড়ে তীব্র ক্ষোভ ও সমালোচনার ঝড় ওঠে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাকে প্রত্যাহার করা হয়।

খালেদা জিয়ার জেল এবং অবৈধ মনোনয়ন 

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি ৫ বছরের সাজাপ্রাপ্ত হন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। নাজিমুদ্দিন রোডের পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের একটি কক্ষে রাখা হয় তাকে। এ মামলার সাজা হিসেবে ৩০ অক্টোবর হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ খালেদা জিয়ার সাজা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করেন।

এর আগে ২৯ অক্টোবর (সোমবার) জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে সাত বছর কারাদণ্ড এবং ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

খালেদা জিয়া

সাজা বৃদ্ধি এবং নির্বাচন শঙ্কা নিয়ে বেগম খালেদা জিয়াও ছিলেন আলোচনার শীর্ষে 

সম্প্রতি তিনি ফের আলোচনায় আসেন আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে। কারাবন্দি থাকা অবস্থায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা সে বিষয়ে হাইকোর্টে খালেদা জিয়ার পক্ষের আইনজীবীদের সাথে সরকার পক্ষের আইনজীবীদের বেশ কয়েক দফা রিট শুনানি হয়। সর্বশেষ ২৪ ডিসেম্বর খালেদা জিয়ার নির্বাচনে থাকার প্রার্থিতা বিষয়ক রিট খারিজ করে দেন হাইকোর্ট। এর ফলে নির্বাচনে বিএনপি চেয়ারপার্সনের অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে যায়।

নিজ ক্যাম্পাসে ড. জাফর ইকবালের ওপর হামলা

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ৩ মার্চ (রবিবার) বিকেলে একটি অনুষ্ঠান চলার সময় ফয়জুল হাসান নামে এক যুবক মঞ্চে উপবিষ্ট অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর আক্রমণ চালায়। সে ছুরি দিয়ে অধ্যাপক ইকবালের মাথায় কয়েকটি আঘাত করে।

অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালকে সিলেটের ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রথমে চিকিৎসা দেয়া হয়, পরে তাকে হেলিকপ্টারে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে আসা হয়।

জাফর

নিজ ক্যাম্পাসে ড. জাফর ইকবালের উপর হামলা হয় ৩ মার্চ 

আক্রমণকারী ফয়জুল হাসানকে হামলার পরপরই আশপাশের লোকেরা ধরে ফেলে  এবং ক্রুদ্ধ জনতার পিটুনিতে গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে নেয়া হয়।

র‍্যাবের কাছে এক স্বীকারোক্তিতে সে জানায়, জাফর ইকবালকে সে ‘ইসলামের শত্রু’ মনে করে এবং জঙ্গীবাদে বিশ্বাসী হয়েই সে এ হামলাটি করেছে।

হামলার প্রতিবাদে শাবিপ্রবি ক্যাম্পাস ও রাজধানীর শাহবাগে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

ত্রিভূবনে বিধ্বস্ত ইউএস বাংলার বিমান 

চলতি বছরের ১২ মার্চ কাঠমান্ডুর আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার বম্বার্ডিয়ার ড্যাশ এইট কিউ-ফোর হানড্রেড বিমানটি বিধ্বস্ত হয়। বিমানটি শেষ মূহুর্তে ‘টু-জিরো’ – ‘জিরো-টু’ বিভ্রান্তিতে অবতরণের গতিপথ পরিবর্তনের চেষ্টা করছিল।

নেপাল

নেপালের ত্রিভূবনে বিধ্বস্ত হয় ইউএস বাংলার বিমান 

বিমানটি মাটিতে পড়ে যাওয়ার ছয় সেকেন্ডের মাথায় এটিতে আগুন ধরে যায়। ফ্লাইটটিতে ৬৭ যাত্রী ও ৪ জন ক্রুসহ মোট ৭১জন ছিলেন যাদের ৫১ জনই নিহত হন। মূলত আগুনে পুড়েই মারা যান বেশিরভাগ আরোহী।

কোটা আন্দোলন ও রক্তাক্ত ঢাকা বিশ্ববিদ্যালয় 

সরকারি চাকরিতে কোটা সংস্কার চেয়ে ৮ এপ্রিল সকাল থেকে শাহবাগের রাস্তা অবরোধ করলে রাতে ছবির হাটের সামনে টিয়ারসেল ও ফাঁকা গুলি ছোঁড়ে পুলিশ। এতে করে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় শিক্ষার্থীরা। এরপর প্রধানমন্ত্রীর আশ্বাসে থেমে যায় আন্দোলন।

কোটা

কোটা আন্দোলনে এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাঠ রক্তাক্ত এক ইতিহাসের সাক্ষী হয় 

পরে মন্ত্রী পরিষদ সচিবের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির প্রস্তাব অনুযায়ী প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশের স্বপ্ন বঙ্গবন্ধু স্যাটেলাইট মহাকাশে

চলতি বছর ১৩ মে বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয় বাংলাদেশ সময় শনিবার রাত ২টা ১৪ মিনিটে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মার্কিন কোম্পানি স্পেসএক্স-এর সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯ স্যাটেলাইটটি নিয়ে কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে।

বঙ্গবন্ধু

   সফল হয় বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটটি উৎক্ষেপণ 

বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বহু বাংলাদেশীও এই স্যাটেলাইট উৎক্ষেপণের সরাসরি সম্প্রচার ও ওয়েবকাস্ট প্রত্যক্ষ করেন।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ কৃত্রিম উপগ্রহের অধিকারী বিশ্বের ৫৭তম দেশের মর্যাদা অর্জন করে।

উপগ্রহটি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আবহাওয়া পূর্বাভাস এবং পর্যবেক্ষণে দেশের সক্ষমতা বাড়াবে। উপগ্রহটি থেকে সার্ক দেশগুলোর পাশাপাশি ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান এবং কাজাকিস্তানের একটি অংশ এর সুযোগ নিতে পারবে।

মাদকবিরোধী অভিযান 

চলতি বছরের মে মাসে শুরু হয় বহুল আলোচিত-সমালোচিত মাদক বিরোধী অভিযান। কোন সঠিক পরিসংখ্যান না থাকলেও ধারনা করা হয় যে, একের পর এক ‘বন্দুকযুদ্ধে’ ছোট-বড় প্রায় দুই শতাধিক মাদক বিক্রেতা নিহত হয়।

মাদক

সারাদেশে মাদক অভিযান এ বছর ছিল আলোচনার শীর্ষে অন্যতম 

এখন পর্যন্ত মাদকের সাথে যুক্ত আছে এমন প্রায় ৪০ হাজার জনকে গ্রেফতার করা হয়।

বিবির সোনায় নয়-ছয় 

চলতি বছরের জুলাই মাসে বাংলাদেশ ব্যাংকের মজুত সোনা হেরফেরের অভিযোগ ওঠে।

বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের সোনা নিয়ে বেশ আলোচনা হয় এ বছর 

তবে এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় দাবি করে- ৪০ শতাংশ ও ৮০ শতাংশের সমস্যা হয়েছে, এটি ‘ক্লারিক্যাল এরর’।

বড়পুকুরিয়ার উড়ে যাওয়া কয়লা 

দিনাজপুরের বড়পুকুরিয়া খনির কোল ইয়ার্ড থেকে ১ লাখ ৪২ হাজার টন কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনা সামনে আসে জুলাই মাসে। এ কয়লার বাজার মূল্য ছিল ২২৭ কোটি টাকা। এ ঘটনায় ২০ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে যায়।

কয়লা

কয়লা উধাও হয়ে যাওয়ার ঘটনায় আকস্মিকভাবে বন্ধ হয়ে যায় বড়পুকুরিয়ায় তাপ উৎপাদন 

দীর্ঘ ৫২ দিন বন্ধের পর দিনাজপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের ২৭৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি ইউনিটে পুরোদমে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়।

দুই সহপাঠীর মৃত্যুতে শিক্ষার্থীরা কাঁপিয়েছে পুরো দেশ 

২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কের এমইএস বাস স্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের বাসচাপায় শহীদ রমিজউদ্দদিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র রেজাউল করিম রাজু ও একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম নামে দুই শিক্ষার্থী মারা যায়। তাদের মৃত্যুর জন্য দায়ী ঘাতক বাস জাবালে নূর বাসের চালক, হেলপার এবং মালিকের শাস্তির দাবিতে শিক্ষার্থীরা নেমে আসে রাস্তায়। রাজধানীতে শুরু হওয়া  শিক্ষার্থীদের এ আন্দোলন সারাদেশে রূপ নেয় বিক্ষোভে।

রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে শিক্ষার্থীরা দায়িত্ব নেয় ট্রাফিক শৃঙ্খলা রক্ষার। শিক্ষার্থীদের এ আন্দোলনে ড্রাইভিং লাইসেন্স থেকে শুরু করে যানবাহনের ত্রুটিযুক্ত কোনো গাড়ি চলতে পারেনি রাস্তায়। উল্টো পথে গাড়ি ঘুরিয়ে নিতে হয়েছে বেশ অনেক ভিআইপি-ভিভিআইপিদের।

ছাত্র আন্দোলন

দুই সহপাঠীর মৃত্যুর ঘটনায় স্বল্প পরিসরে শুরু হওয়া প্রতিবাদ রূপ নেয় সারাদেশের ছাত্র আন্দোলনে 

দেশব্যাপী চলতে থাকা এ আন্দোলনের মূল উদ্দেশ্য ছিল সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা। শান্তিপূর্ণভাবে চলতে থাকা এ আন্দোলনে তৃতীয় দিন আচমকা আগমন হয় কিছু বহিরাগতদের। নিরপরাধ শিক্ষার্থীদের উপর বিভিন্নভাবে আক্রমণ চালায় তারা। ধর্ষণ-চোখ উপড়ে ফেলার মতো গুজব ছড়িয়ে শিক্ষার্থীদের ক্ষিপ্ত করে তোলার চেষ্টা করা হয়। গুজবে কান দিয়ে রাজধানীর ধানমন্ডি, সাইন্সল্যাব, বসুন্ধরা ও রামপুরা এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও তাদের সহযোগী হেলমেটধারী যুবকদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

এ ঘটনায় বেসরকারী বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬৫ জন ছাত্রকে গ্রেফতার করা হয়। ধীরে ধীরে স্তিমিত হয়ে আসে আন্দোলন। তবে এ আন্দোলনের পরে সড়কে কিছুটা হলেও শৃঙ্খলা ফিরে এসেছে। আগের চেয়ে ট্রাফিক পুলিশ এখন অনেক বেশি তৎপর। মোটরসাইকেল পরিহিতদের হেলমেট পড়তে বাধ্য করা অন্যথায় নানাভাবে জরিমানা তাদের কাজের একটি বিশেষ সাফল্য বলে ব্যক্ত করা যায়।

আলোকচিত্রী শহিদুল আলম আটক

দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম বিমানবন্দরে দুই শিক্ষার্থী নিহত হওয়ায় সৃষ্ট  ছাত্র বিক্ষোভ নিয়ে একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সরকারবিরোধী সাক্ষাৎকার দেওয়ায় ৫ আগস্ট (রবিবার) রাতে ধানমন্ডির বাসা থেকে তাকে অপহরণ করা হয়। তার স্ত্রী রেহনুমা আহমেদ জানান, ধানমন্ডির ৯/এ সড়কের বাসার চারতলা থেকে শহিদুলকে ধরে নিয়ে যায় ডিবি পরিচয়ে একদল লোক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় তাকে আটক করা হয়।

শহিদুল

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় আটক করা হয় আলোকচিত্রী শহিদুলকে 

৬ আগস্ট (সোমবার) ঢাকার একটি আদালতে কয়েক মুহূর্তের জন্য তাঁকে দেখতে পান সেখানে আগে থেকে অবস্থানরত সাংবাদিক, অ্যাক্টিভিস্টরা৷ এ সময় ধারণ করা একাধিক ভিডিওতে শহীদুলকে বলতে শোনা গেছে, ‘‘আমি আইনজীবী চেয়েছি, আমাকে দেওয়া হয়নি৷ আমাকে আঘাত করা হয়েছে৷ আমার রক্তাক্ত পাঞ্জাবী ধুয়ে আবার পরানো হয়েছে এবং শাসানো হয়েছে যে, আমি যদি তাদের কথামত বিবৃতি না দেই তাহলে আমাকে আরো… (বাকিটা অস্পষ্ট)৷’’

তার জামিন বিষয়ে রুল যথাযথ ঘোষণা করে ১৫ নভেম্বর (বৃহস্পতিবার) শহিদুলকে জামিন দেওয়া হয়। অবশেষে একশো সাত দিনের কারাবাসের পর অবশেষে মুক্তি পান তিনি।

২১শে আগস্ট গ্রেনেড হামলার রায় ঘোষণা 

প্রায় ১৪ বছর পর এ বছরের ১০ অক্টোবর বুধবার ২১শে আগস্ট গ্রেনেড হামলার রায় ঘোষণা করা হয়।

গ্রেনেড

এ বছর রায় ঘোষণা করা হয় বহুল প্রতীক্ষিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় 

৫১১ সাক্ষীর মধ্যে ২২৫ জনের সাক্ষ্যগ্রহণ এবং ২০ জনের সাফাই সাক্ষ্য নেয়ার পর রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন সাজা দেয়া হয়। এছাড়াও ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে।

বাবা-মাকে অপমান, ভিকারুননিসার অভিমানী অরিত্রির আত্মহত্যা   

সোমবার (৩ ডিসেম্বর) দুপুরে শান্তি নগরের নিজ বাসা থেকে নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। অরিত্রির স্বজনরা জানান, অরিত্রি বার্ষিক পরীক্ষায় নকল করেছে এমন অভিযোগ করে তার বাবাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। পরে অরিত্রির বাবাকে জানানো হয় তার মেয়েকে টিসি দেওয়া হবে। ওই সময় প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল ও ভাইস-প্রিন্সিপাল অরিত্রির সামনে তার বাবাকে অপমান করেন। এ ঘটনায় সে আত্মহত্যা করেছে। খবর পেয়ে ভিকারুননিসা নূন স্কুলের অধ্যক্ষ নাজনীন ফেরদৌস ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গেলে অরিত্রির স্বজনদের রোষানলে পড়েন তিনি। এ সময় তিনি টিসি দেওয়ার বিষয়টি অস্বীকার করেন।

অরিত্রি

বাবা-মায়ের অপমান সইতে না পেরে আত্মহত্যা করে ভিকারুন্নেসার নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি 

অরিত্রি আত্মহত্যার ঘটনায় উত্তাল হয়ে ওঠে পুরো ভিকারুন্নেসা। সকল ক্লাশ এবং পরীক্ষা বর্জন করে তারা দোষী শিক্ষকদের শাস্তির দাবিতে প্রতিষ্ঠানের সামনে আন্দোলন করে। শিক্ষার্থীদের সাথে আন্দোলনে যোগ দেন অভিভাবকরাও।

এ ঘটনায় ভিকারুননেসার সহকারী শিক্ষিকা হাসনা হেনাকে ৫ ডিসেম্বর রাতে উত্তরা থেকে গ্রেফতার করা হয়। ৬ ডিসেম্বর তাকে আদালতে নেওয়া হয়। ১০ ডিসেম্বর জামিনে মুক্তি পান তিনি। এছাড়াও ভিকারুন্নেসার প্রধান শিক্ষকসহ তিনজনকে বরখাস্তের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

‘ফোর্বস’ ম্যাগাজিনে শেখ হাসিনা 

‘ফোর্বস’ ম্যাগাজিনের করা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় ২৬তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই তালিকায় তিনি গত বছর ৩০তম অবস্থানে ছিলেন।

৪ ডিসেম্বর(মঙ্গলবার) ফোর্বস ম্যাগাজিন এই তালিকা প্রকাশ করে।

হাসিনা

এ বছর ফোর্বস ম্যাগাজিনে ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় ২৬তম স্থানে জায়গা করে নেন শেখ হাসিনা 

এ ব্যাপারে ফোর্বসের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ক্ষমতা কাঠামোর পরিবর্তন ও তার দীর্ঘমেয়াদি প্রভাব তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা নারীরা এ বছর ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় স্থান পেয়েছেন।

শেখ হাসিনার পরিচয় ও অবদান উল্লেখ করতে গিয়ে ম্যাগাজিনটিতে লেখা হয়েছে, ২০১৭ সালে শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় ও তাদের জন্য বাংলাদেশে ২ হাজার একর জমি বরাদ্দ দিয়েছেন। মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণে বাঁচতে এই রোহিঙ্গা জনগোষ্ঠী এসে বাংলাদেশে আশ্রয় নেয়। এ ছাড়া ‘বাংলাদেশ স্থায়ীভাবে রোহিঙ্গাদের বোঝা মাথায় নেবে না’— এ লক্ষে রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসনে কাজ করে যাচ্ছেন তিনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন 

চলতি বছরের সবচেয়ে আলোচিত ঘটনা জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনের পুনঃতফসিল অনুযায়ী ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর। নির্বাচনকে সামনে রেখে ড. কামাল হোসেনের নেতৃত্বে আবির্ভাব হয় জাতীয় ঐক্যফ্রন্ট নামে নতুন জোটের। এই জোটে যোগ দেয় বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

ব্যালট

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন 

এছাড়া এবারের নির্বাচনে প্রথমবারের মত মনোনয়ন পেয়ে আলোচনায় উঠে এসেছেন ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা ও হিরো আলম। নির্বাচনি সকল প্রকার সহিংসতা এড়াতে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এবারের নির্বাচনে দেশের ছয়টি আসনে প্রায় ৯০০টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নেনিপ্র/৩১ ডিসেম্বর, ২০১৮/পন্ডিত

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network