২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

 

বাকেরগঞ্জে মডেল মসজিদের কাজ শেষ পর্যায়ে

আপডেট: এপ্রিল ২৩, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

বাকেরগঞ্জ (বরিশাল) থেকে আতাউর রহমান রোমান : বরিশালের বাকেরগঞ্জে নির্মাণাধীন মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ শেষ পর্যায়ে। বাকেরগঞ্জ -বরগুনা মহাসড়কের পাশে,উপজেলার প্রাণকেন্দ্র পৌরসভার ১ নং ওয়ার্ডে ৪১ শতাংশ জমির উপর ১১কোটি ২২লাখ টাকা ব্যায়ে নির্মাণ করা হচ্ছে ৩ তলা বিশিষ্ট  এই  মসজিদটি। এর প্রতি ফ্লোরের আয়তন ১ হাজার ৬৮০ দশমিক ১৪ বর্গমিটার।

এখানে একসঙ্গে ৯ শ মুসল্লির নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে।
আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত সুবিশাল এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরী, গবেষণা কেন্দ্র, ইসলামিক বই বিক্রয় কেন্দ্র, পবিত্র কুরআন হেফজ বিভাগ, শিশু শিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্জযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ, অটিজম কেন্দ্র, গণশিক্ষা কেন্দ্র, ইসলামী সংস্কৃতি কেন্দ্র থাকবে। এছাড়া ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা এবং গাড়ি পার্কিং সুবিধা রাখা হয়েছে।
মডেল মসজিদগুলোতে দ্বীনি দাওয়া কার্যক্রম ও ইসলামী সংস্কৃতি চর্চার পাশাপাশি মাদক, সন্ত্রাস, যৌতুক, নারীর প্রতি সহিংসতাসহ বিভিন্ন সামাজিক ব্যাধি রোধে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হবে।
নিজ এলাকায় সকল সুবিধা সম্বলিত এরকম একটি মসজিদ পেয়ে খুশি বাকেরগঞ্জবাসী।
সরেজমিনে পরিদর্শকালে এলাকাবাসী  জানান, নির্মাণ কাজ খুবই ভালো হয়েছে, সরকারি তদারকির পাশাপাশি তারাও নির্মাণ কাজে গুনগত মান বজায় আছে কিনা তা তদারকি করেছে।
মসজিদটি নির্মাণ করছে জয়েন্ট ভেঞ্চার ঠিকাদারি প্রতিষ্ঠান খান,পলি ও হাজী এন্টারপ্রাইজ।
হাজী এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী ও ঠিকাদার গোলাম কবির শিকদার প্রতিবেদককে জানান, মসজিদ নির্মাণে চুক্তিমূল্যের অধিকাংশ কাজই সম্পন্ন করা হয়েছে, এখন শুধু  দৃষ্টিনন্দন কাজ বাকি আছে, তা দ্রুতই সম্পন্ন করা হবে। তিনি আরও বলেন, নির্মাণ সামগ্রীর দাম অধিকহারে বৃদ্ধি পাওয়া সত্ত্বেও আমরা গুনগত মান বজায় রেখে কাজ করেছি।
বরিশাল গণপূর্ত উপ-বিভাগীয় প্রকৌশলী আশরাফুল আলম বলেন,আমরা একাধিকবার সাইড পরিদর্শন করেছি,শিডিউল অনুযায়ী গুনগত মান বজায় রেখে নির্ধারিত মালামাল দিয়েই কাজ করা হচ্ছে।
২০২৩ সালের (৩০ অক্টোবর) বঙ্গবন্ধু চীন মৈত্রি প্রদর্শনী কেন্দ্র পূর্বাচল থেকে ভিডিও কনফারেন্স মাধ্যমে ষষ্ঠ পর্বে বাকেরগঞ্জের মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রটি উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network