১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

 

২৪ নভেম্বর থেকে বার্ষিক পরীক্ষা শুরু

আপডেট: অক্টোবর ১৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ প্রতিবেদক : চলতি বছর ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের তিন বিষয়ের ওপর বার্ষিক পরীক্ষা দিতে হবে। আগামী ২৪ নভেম্বর থেকে সব স্কুলে বার্ষিক পরীক্ষা শুরু হবে। ৩০ নভেম্বরে মধ্যে সব স্কুলের বার্ষিক পরীক্ষা ও ১০ শ্রেণির শিক্ষার্থী শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে। সব স্কুলকে ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ে বার্ষিক পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বুধবার (১৩ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষাঅধিদপ্তর থেকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনা মহামারির কারণে দেড় বছর বন্ধ থাকার পর গত ১২ সেপ্টেম্বর সব স্কুল-কলেজ খুলেছে। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা হবে কি না তা প্রশ্ন উঠেছিল। শিক্ষকরা বার্ষিক পরীক্ষা নেওয়ার পক্ষে মত দিয়েছিলেন। অবশেষে বার্ষিক পরীক্ষা নেওয়ার নির্দেশনা জারি করলো মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা নিতে হবে। পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বর। প্রতিটি বিষয়ের পরীক্ষা হবে দেড় ঘণ্টা।

অধিদপ্তর আরও বলেছে, যেসব অধ্যায় থেকে বাংলা, গণিত ও সাধারণ গণিত বিষয়ে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে সেসব অধ্যায় এবং ১২ সেপ্টেম্বর থেকে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করানো হয়েছে তা ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার সিলেবাস হবে।

বাংলা ১ম ও ২য় পত্র বিষয়ের নম্বর হবে ৫০। এর মধ্যে লিখিত অংশে ৩৫ ও নৈর্বেত্তিক অংশে ১৫ নম্বর। ইংরেজি ১ম ও ২য় পত্র থেকে ৫০ নম্বরে পরীক্ষা হবে। পরীক্ষায় প্রথম পত্র থেকে ৩০ নম্বরে ও ২য় পত্র থেকে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। সাধারণ গণিত পরীক্ষা হবে ৫০ নম্বরে। এর ৩৫ নম্বর থাকবে লিখিত অংশে ও নৈর্বেত্তিক অংশে থাকবে ১৫ নম্বর।

অধিদপ্তর আরও জানিয়েছে, প্রত্যেক শিক্ষার্থীর্ বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে চলমান সব বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর৪০ নম্বর যোগ করতে হবে। বার্ষিক পরীক্ষায় ৭ম থেকে দশম শ্রেলির শিক্ষার্থীদের পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আরও ১০ নম্বর যোগ করতে হবে। আর ৬ষ্ঠ শ্রেণির থেকে শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপন প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এই ১০ নম্বর যোগ করতে হবে।

অধিদপ্তর আরও জানিয়েছে ২০২১ শিক্ষাবর্ষে এ পরীক্ষা ছাড়া আর কোনো পরীক্ষা নেওয়া যাবে না। অবশ্যই স্বাস্থ্যবিধি মেরে বার্ষিক ও নির্বাচনী পরীক্ষা নিতে হবে স্কুলগুলোকে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network