৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

 

অক্ষম পৌরসভা ভেঙ্গে দেয়া হবে : স্থানীয় সরকার মন্ত্রী

আপডেট: জুলাই ৬, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ প্রতিবেদক :  কর্মকর্তা-কর্মচারীদের  বেতন   দিতেে না পারলে পৌরসভাকে ইউনিয়ন পরিষদ পরিনত করার ঘোষনা দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। বেতন-ভাতা পরিশোধে সক্ষমতা না থাকলে পরীক্ষা-নিরীক্ষা করে বিদ্যমান আইন অনুযায়ী প্রয়োজনে ওই সব পৌরসভাকে ইউনিয়ন পরিষদে (ইউপি) রূপান্তর অথবা পরিষদ ভেঙে পুনর্নির্বাচন দেওয়া হবে। এই হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

গতকাল সোমবার স্থানীয় সরকার বিভাগের আওতায় স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর (সিটি করপোরেশন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদে ও ইউনিয়ন পরিষদ) রাজস্ব আয়–ব্যয়ের সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা নির্ধারণ ও হিসাব সংরক্ষণের পদ্ধতি শক্তিশালী করার লক্ষ্যে আয়োজিত অনলাইন সভায় মন্ত্রী এ কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, নিজস্ব আয়ে পরিচালনার ব্যয় নির্বাহ ও উন্নয়নকাজে অবদান রাখা এবং নাগরিকসেবা নিশ্চিত করার লক্ষ্যে পৌরসভা সৃষ্টি হয়েছে। যদি এসব প্রতিষ্ঠান নিজ কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ ও জনগণকে সঠিক সেবা দিতে না পারে, তাহলে পৌরসভা হিসেবে টিকে থাকার যৌক্তিকতা হারাবে।

পৌরসভা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বেশির ভাগ পৌরসভা তাদের কর্মচারীদের বেতন পরিশোধ করছে। যেসব পৌরসভা পুরোপুরি বেতন-ভাতা পরিশোধ করতে পারছে না, তার সুনির্দিষ্ট কারণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পর্যালোচনা করা হচ্ছে।

তাজুল ইসলাম বলেন, পৌরসভাগুলোতে আয় ও ব্যয়ে স্বচ্ছতা আনা হবে। এ লক্ষ্যে এক্সটারনাল অডিটের ব্যবস্থা করা হবে। এই জন্য সংশ্লিষ্টদের ইতিমধ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ না করে পৌরসভাগুলো আউটসোর্সিংয়ের মাধ্যমে অযৌক্তিক লোক নিয়োগ দিয়ে থাকলে, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, এখন থেকে পৌরসভায় আউটসোর্সিংয়ে নিয়োগ দিতে হলে মন্ত্রণালয়কে জানাতে হবে।

তাজুল ইসলাম আরও বলেন, পরিষদকে অধিক কার্যকর করার জন্য জেলা পরিষদ আইনের প্রয়োজনীয় পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া উপজেলা ও অন্যান্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বার্ষিক রাজস্ব ব্যয়ের অতিরিক্ত অর্থ উন্নয়ন খাতে স্থানান্তর করতে হবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সঞ্চালনায় সভায় স্থানীয় সরকার বিভাগের সব অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও সংশ্লিষ্ট শাখার উপসচিবেরা অংশ নেন।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network