১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার

 

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক দেবব্রত দত্ত গুপ্ত আর নেই

আপডেট: এপ্রিল ১০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ প্রতিবেদক : মহান মুক্তি-যুদ্ধের অন্যতম সংগঠক ও ভিত্তিফৌজের প্রধান সমন্বয়ক এবং মুজিবনগর সরকারের পূর্বাঞ্চলে ইয়ুথ ট্রেনিং কন্ট্রোল বোর্ডের পরিচালক ও প্রশিক্ষণ সমন্বয়কারী অধ্যাপক দেবব্রত দত্ত গুপ্ত আর নেই। বার্ধক্যজনিত কারণে বৃহস্পতিবার দিবাগত রাতে তিনি কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। তার একমাত্র ছেলে ডা. জয়দীপ দত্ত গুপ্তকে রেখে গেছেন।

শুক্রবার (৯ মার্চ) বিকালে নগরীর বাগিচাগাঁও এলাকায় রাষ্ট্রীয় মর্যাদা শেষে ঠাকুরপাড়া শ্মশানে তাকে সমাহিত করা হয়।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে সর্বোচ্চ ডিগ্রি লাভ করেন। এরপর নোয়াখালী চৌমুহনী কলেজে বহু বছর অধ্যাপনা করেন। তিনি মুজিবনগর সরকারের ৩০টি যুব প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক সমন্বয়কারী ও প্রশিক্ষক ছিলেন। তিনি সরকারের অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি এডুকেশন, স্বনির্ভর বাংলাদেশ ও যুব কল্যাণ ফেডারেশনের উপদেষ্টা ছিলেন।

২০১৯ খ্রিষ্টাব্দের অক্টোবরে তিনি নগরীর বারপাড়া এলাকার দোতলা ভবনসহ প্রায় ৪০ শতক মূল্যবান সম্পত্তি ধর্মীয় উপাসনা ও মানবের কল্যাণের জন্য সরকারের হিন্দু ধর্ম বিষয়ক কল্যাণ ট্রাস্টকে দান করে দেন। অধ্যাপক দেবব্রত দত্ত গুপ্তের মৃত্যুতে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাবেক রেলপথমন্ত্রী মুজিবুল হক এমপি, আ ক ম বাহাউদ্দিন এমপি প্রমুখ।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network