২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

 

বন্যার স্রোতে ব্রীজের উইংওয়াল ভেঙে ট্রেন চলাচল ঝুঁকিতে

আপডেট: জুলাই ২৪, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আমিনুল জুয়েল, নওগাঁ থেকে : নওগাঁর আত্রাই উপজেলায় প্রবল বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পানির স্রোতের তোঁড়ে রেলওয়ে ব্রীজের উইংওয়াল ভেঙে গেছে। ফলে এ রুটে ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এদিকে, ব্রীজের উইংওয়াল ভেঙে যাওয়ায় মূল পিলারের কাছ থেকে মাটি সরে গেলে ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে।

জানা গেছে, গত কয়েকদিন আগে প্রবল বর্ষণ ও ঢলের পানিতে আত্রাই নদীর উত্তর দিকে জাতআমরুল নামক স্থানে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে যায়। এতে ওই উপজেলার উত্তরের বিভিন্ন ফসলের মাঠ ও গ্রাম প্লাবিত হয়। সেই সাথে উপজেলার আমপুর, দাঁড়িয়াগাথী, ঘোষপাড়া ও আহসানগঞ্জ এলাকার পানি এই রেলব্রীজ দিয়ে প্রবাহিত হয়।

বন্যার পানির প্রবল স্রোতের তোঁড়ে আত্রাই রেলওয়ে স্টেশনের দক্ষিণে ২৫০ নম্বার ব্রিজের উত্তর প্বার্শের উইংওয়ালটি ভেঙে যায়।  উইংওয়ালটি ভেঙে যাওয়ায় ব্রীজটি ট্রেন চলাচলে হুমকির সম্মুখিন হয়ে পড়েছে।

স্থানীয়দের অভিযোগ, শুষ্ক মৌসুমে ব্রীজের নিচ দিয়ে রাস্তা সংস্কার কাজের জন্য বালু বোঝাই ট্রাক হরদম চলাচল করে। বারবার ট্রাক যাওয়া আসার ফলে ব্রীজের মেঝে ভেঙে যায়। ওই ব্রীজে বন্যার পানির চাপ বৃদ্ধি পেলে স্রোতের পানি এসে উইংওয়ালে ধাক্কা খেয়ে এর নীচে গর্তের সৃষ্টি করে। আর আস্তে আস্তে আশে-পাশের মাটি ধসে যায়। এজন্যই ব্রীজের উইংওয়াল ভেঙে গেছে।

আত্রাই রেলওয়ে স্টেশন মাস্টার ছাইফুল ইসলাম বলেন, ব্রীজের উইংওয়াল ভেঙে যাওয়ার সংবাদ পেয়ে তাৎক্ষণিক বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

উইংওয়াল ভাঙ্গার সংবাদ পেয়ে শান্তাহার থেকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন রেলের উর্ধ্বতন উপ-সহকারি প্রকৌশলী মো. আফজাল হোসেন।  তিনি জানান, মূল ব্রিজটি যাতে ভেঙে না পড়ে সেজন্য তিনি লোকবল নিয়ে প্রয়োজনীয় কাজ করেছি। আপাতত বাঁশ, চাটাই এবং মাটি ভরাট দিয়ে কোন রকম ব্রীজটিকে রক্ষার ব্যবস্থা করা হয়েছে।  তবে, দ্রুত এই ব্রীজের উইংওয়াল মেরামত না করলে ট্রেন চলাচল ঝুঁকিপূর্ণ হবে।

তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্থ ওই ব্রীজটিকে সচল করতে আমরা সাধ্যমত চেষ্টা করছি। আমাদের কাজ শেষ হলে এটি আর ঝুঁকিপূর্ণ থাকবে না।

এদিকে, বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী এবং সহকারি প্রকৌশলীগণ ওই ক্ষতিগ্রস্থ ব্রীজটি পরিদর্শন করেছেন বলে জানা গেছে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network