২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

 

বন্যায় নওগাঁতে ৪ হাজার হেক্টর জমির ফসল তলিয়ে গেছে

আপডেট: জুলাই ২১, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আমিনুল জুয়েল, নওগাঁ থেকে: গত কয়েক দিনের টানা প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নওগাঁয় বন্যা নিয়ন্ত্রণ বাঁধের কয়েকটি জায়গা ভেঙে রাণীনগর, আত্রাই ও মান্দা উপজেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। এতে প্রায় ৪ হাজার ২০০ হেক্টর জমির ফসল পানির নীচে তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। জেলায় তিনটি বাঁধ ভেঙে প্রায় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যায় ভেসে গেছে কয়েকশ পুকুরের কোটি কোটি টাকার মাছ।

নওগাঁর সদর উপজেলায় ছোট যমুনা ও আত্রাই নদীর পানি বৃদ্ধি পেয়ে আউটলেট দিয়ে পানি প্রবেশ করে হাঁপানিয়া, দুবলহাটি, হাঁসাইগাড়ি, বলিহার, শিকারপুর ইউনিয়ন ও পৌর এলাকায় বন্যার সৃষ্টি হয়েছে। উজানের ঢল ও অতি বৃষ্টির কারণে রাণীনগর উপজেলার খট্টেশ্বর, গোনা, মিরাট ও বড়গাছা ইউনিয়নের কয়েক হাজার হেক্টর জমির ফসল পানিতে তলিয়ে গেছে। আত্রাই উপজেলায় আত্রাই নদীর তিনটি স্থানে বাঁধ ভেঙ্গে উপজেলার ৮টি ইউনিয়নে নতুন করে বন্যা দেখা দিয়েছে।

এদিকে, ধামইরহাট উপজেলার ধামইরহাট সদর, আড়ানগর, জাহানপুর ইউনিয়ন ও ধামইরহাট পৌরসভা এলাকায় বন্যার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। মান্দা উপজেলায় আত্রাই নদীর পৃথক ৪টি স্থানে বাঁধ ভেঙ্গে তেঁতুলিয়া, বিষ্ণপুর, কালিকাপুর, কশব, কাঁশোপাড়া ও নুরুল্যাবাদ ইউনিয়ন এবং সাপাহার উপজেলায় পুর্ণভবা নদীর পানি বৃদ্ধি পেয়ে সুইসগেইট দিয়ে পানি প্রবেশ করে শীরন্টি, আইহাই ও পাতাড়ী ইউনিয়নের বিস্তীর্ণ ফসলের মাঠ পানির মধ্যে নিমজ্জিত রয়েছে।

নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. রবী আহ নূর আহমেদ জানান, গত কয়েক দিনের সৃষ্ট বন্যায় জেলায় ৪ হাজার ২০০ হেক্টর জমির ধান ও শাকসবজি পানির নিচে তলিয়ে গেছে।  এর মধ্যে আউশ ধানের জমি রয়েছে ৩ হাজার ৩শ ২৯ হেক্টর, ৫০ হেক্টর জমির রোপা আমন, ৩৭৬ হেক্টর জমির রোপা আমনের বীজতলা, ২শ হেক্টর জমির বোনা আমন, ১৪৭ হেক্টর জমির বিভিন্ন জাতের সবজি, ১১ হেক্টর জমির মরিচ এবং ৮১ হেক্টর জমির পাট পানিতে তলিয়ে গেছে।

জেলার ত্রাণ ও পূনর্বাসন কর্মকর্তা মো. কামরুল আহসান জানান, নওগাঁয় তিনটি উপজেলার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙ্গে প্রায় ১৮ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।  এসব বন্যা কবলিত এলাকায় ১৩৫ মেট্রিকটন চাল ও ২ লাখ ২ হাজার ৫ শত নগদ টাকা ত্রাণ বরাদ্দ দেওয়া হয়েছে। পর্যাপ্ত ত্রাণ মজুদ রয়েছে জানিয়ে তিনি বন্যা কবলিত এসব অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network