১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

 

যুক্তরাষ্ট্রের দাবি : গোপনে পারমাণবিক পরীক্ষা চালিয়েছে চীন

আপডেট: এপ্রিল ১৬, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ ডেস্ক : চীন সম্প্রতি ভূগর্ভস্থ একটি পারমাণাবিক পরীক্ষাকেন্দ্রে স্বল্পমাত্রার বিস্ফোরণ ঘটিয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। এমনিতেই করোনাভাইরাস মহামারির জন্য চীনকেই দায়ী করছে মার্কিন প্রশাসন, এর মধ্যে পারমাণবিক পরীক্ষার খবরে দেশ দু’টির মধ্যে নতুন করে উত্তেজনা সৃষ্টি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।

বুধবার এ সংক্রান্ত তথ্য প্রথম প্রকাশ করে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। মার্কিন পররাষ্ট্র দফতরের সূত্রানুসারে তাদের দাবি, চীনের লপ নুর পারমাণবিক পরীক্ষাকেন্দ্রে গত বছরের কার্যক্রমের সূত্র ধরে সম্প্রতি ‘জিরো ইয়েল্ড’ মানের বিস্ফোরণ ঘটানো হয়েছে।

জিরো ইয়েল্ড হচ্ছে এমন একধরনের পারমাণবিক পরীক্ষা, যেখানে বিস্ফোরণের পর কোনও চেইন রিঅ্যাকশন হয় না।

 

প্রতিবেদনে বলা হয়, চীনের লপ নুর পরীক্ষাকেন্দ্রটি সারাবছর পরিচালনার প্রস্তুতি, বিস্ফোরণ ধারণক্ষম কক্ষের ব্যবহার, বিস্তৃত খনন কার্যক্রম এবং পারমাণবিক পরীক্ষার বিষয়ে তাদের স্বচ্ছতার অভাব জিরো ইয়েল্ড নিয়ে উদ্বেগ তৈরি করেছে। যদিও এ অভিযোগের প্রেক্ষিতে কোনও ধরনের তথ্য-প্রমাণ উপস্থাপন করা হয়নি এ প্রতিবেদনে।

পারমাণবিক অস্ত্রের নিরাপত্তার খাতিরে ১৯৯৬ সালে একটি চুক্তির (সিটিবিটি) মাধ্যমে বড় ধরনের পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধ করা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের এ দাবি অস্বীকার করেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, চীন পারমাণবিক পরীক্ষার বিষয়ে স্থগিতাদেশের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। এ নিয়ে যুক্তরাষ্ট্র মিথ্যা দাবি করছে। তথ্যপ্রমাণ ও ভিত্তিহীন এ দাবির বিষয়ে ব্যাখ্যা দেয়ার দরকার নেই বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: ডেইলি মেইল

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network