১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার

 

২৩ তম প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী

আপডেট: ডিসেম্বর ৩০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ প্রতিবেদক, ঢাকা :  নতুন প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন হাসান ফয়েজ সিদ্দিকী

দেশের ২৩তম প্রধান বিচারপতি তিনি।  তিনি আপিল বিভাগের বিচারপতি।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিকালে নিয়োগ আদেশে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তার প্রেস সচিব জয়নাল আবেদীন খবরটি জানিয়েছেন। আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বিদায়ী প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত। তবে আগামীকাল শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় তিনি আজই (৩০ ডিসেম্বর) অবসরে গেছেন। বুধবার (২৯ ডিসেম্বর) সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন তিনি।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগের একমাত্র ক্ষমতা রাষ্ট্রপতির। সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘প্রধান বিচারপতি রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হবেন এবং প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে রাষ্ট্রপতি অন্যান্য বিচারককে নিয়োগ দান করবেন।’

নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি নিয়োগের ফাইলে রাষ্ট্রপতির সইয়ের পর প্রধানমন্ত্রীর দফতর হয়ে আইন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে  তা গেজেট আকারে প্রকাশিত হয়।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০১ সালে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি এবং ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনে স্থায়ী বিচারপতি হন।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network