১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

 

শেখ রাসেল দিবসে সকল স্কুল-কলেজে দেয়ালিকা প্রকাশের নির্দেশ

আপডেট: অক্টোবর ১৪, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নেক্সটনিউজ প্রতিবেদক : আগামী ১৮ অক্টোবর শেখ রাসেল দিবস। এ দিবস উপলক্ষে সব স্কুল-কলেজে দেয়ালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ‘শেখ রাসেল দেয়ালিকা’ নামে দেয়ালিকার জন্য একটি স্থায়ী স্থান নির্ধারণ করতে হবে। বিভিন্ন জাতীয় দিবস ও উৎসবকে কেন্দ্র করে ওই স্থানে কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি উপস্থাপন করা হবে।  সোমবার (১১ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে সব স্কুল-কলেজকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

অধিদপ্তর বলছে, শেখ রাসেল দিবস উপলক্ষে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠান শেখ রাসেল দেয়ালিকা নামে দেয়ালিকার জন্য একটি স্থান স্থায়ীভাবে নির্ধারণ করবে। ঐ স্থানে শিক্ষার্থীরা বিভিন্ন জাতীয় দিবস ও বিভিন্ন উৎসবকে কেন্দ্র করে গল্প, কবিতা, সৃষ্টিশীল লেখা ও ছবি তা উপস্থাপন করবে। প্রথম দেয়ালিকা প্রকাশিত হবে অক্টোবরের মধ্যে এবং তার প্রতিপাদ্য হবে শেখ রাসেল দিবস।

জানা গেছে, ১১ থেকে ২০ অক্টোবর পর্যন্ত দুর্গাপূজার ছুটি থাকবে। ইতোমধ্যে স্কুল-কলেজগুলো ছুটি ঘোষণা করা হয়েছে। স্কুল কলেজে ছুটি ঘোষণার পর শেখ রাসেল দিবস উদযাপনের কর্মসূচি ঘোষণা করা হলো।

এ বিষয়ে নির্দেশনায় অধিদপ্তর বলেছে, ২০ অক্টোবরের পর যেদিন শিক্ষার্থীরা তাদের নির্ধারিত শ্রেণি কার্যক্রমের অংশগ্রহণ করবে সেদিন তারা তাদের ছবি ও লেখাগুলো দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের কাছে জমা দেবে এবং তার তত্ত্বাবধানে লেখা ও ছবি নিয়ে দেয়ালিকা প্রস্তুত করবে।

অধিদপ্তর বলেছে, শেখ রাসেল দিবস ঘোষণা করে ‘ক’ শ্রেণিভু্ক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। সরকার ঘোষিত প্রথমবারের মত শেখ রাসেল দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নেওয়া জাতীয় কর্মসূচির সাথে দেয়ালিকা প্রকাশ ও স্থান নির্ধারণের কর্মসূচি উদযাপনের নির্দেশনা দেওয়া হয়েছে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network